মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গার্লস স্কুল খুলে দেয়ার প্রতিশ্রুতি দিলেন তালেবান শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১০:১০ এএম

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের শিক্ষামন্ত্রী নুরুল্লাহ মুনির ঘোষণা করেছেন, তার দেশের বয়েস ও গার্লস স্কুলগুলো আলাদা আলাদা শিক্ষকের তত্ত্বাবধানে এবং ইসলামি হিজাব পরিধানের ব্যবস্থা রেখে খুলে দেয়া হবে। বৃহস্পতিবার কাবুলে শিক্ষামন্ত্রীর দেয়া এক বক্তব্যের উদ্ধৃতি দিয়ে দেশটির বার্তা সংস্থা শাফাকনা এ খবর জানিয়েছে।

মোল্লা নুরুল্লাহ মুনির বলেছেন, স্কুল ও কলেজের ছাত্রীদের ক্লাসের জন্য নারী শিক্ষক ও ছাত্রদের জন্য পুরুষ শিক্ষক এখন সময়ের দাবি। গার্লস স্কুলগুলোর জন্য সব শিক্ষক থাকবেন নারী এবং বয়েস স্কুলগুলোর জন্য পুরুষ শিক্ষকদের নিয়োগ দেয়া হবে।

আফগানিস্তানের অন্তর্বর্তী শিক্ষামন্ত্রী বলেন, তালেবান কোনো অবস্থায় নারী শিক্ষার বিরোধী নয় এবং বিষয়টি এর আগেও ঘোষণা করা হয়েছে। নুরুল্লাহ মুনির বলেন, গার্লস স্কুলগুলোর জন্য ইসলামি অনুশাসন মেনে নিরাপদ পরিবেশ সৃষ্টি করা হবে।

তালেবান সরকারের শিক্ষামন্ত্রী এর আগে এক বক্তব্যে বলেছিলেন, স্কুল ও কলেজের ছাত্রীদের জন্য বিশেষ কোনো ড্রেস কোড থাকবে না তবে ছাত্রীদেরকে ইসলামি অনুশাসন ও আফগানিস্তানের ঐহিত্য ও সংস্কৃতি মেনে পোশাক পরে শিক্ষা প্রতিষ্ঠানে আসতে হবে।

তালেবান শিক্ষামন্ত্রী এমন সময় নারী শিক্ষা সম্পর্কে এ বক্তব্য দিলেন যখন আফগানিস্তানের নারী শিক্ষা ও নারী অধিকারের ব্যাপারে আন্তর্জাতিক সমাজ বিশেষ করে পশ্চিমা দেশগুলো উদ্বেগ প্রকাশ করে আসছে। অবশ্য তালেবান গত আগস্ট মাসে আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর থেকে নারী শিক্ষার কথা বলে আসলেও এখন পর্যন্ত মেয়েদেরকে স্কুলে আসার অনুমতি দেয়া হয়নি।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন