বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শরীয়তপুরে মা ইলিশ শিকারের দায়ে ১৯ জেলের জরিমানা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১:৪০ পিএম

ইলিশ প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে গত ২৪ ঘন্টায় শরীয়তপুরে ১৯ জেলেকে ৯৫ হাজার টাকা অর্থ দন্ডে দন্ডিত করা হয়েছে। তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে ১ লাখ ৩৮ হাজার মিটার কারেন্ট জাল ও ৬০ কেজি মা ইলিশ। জব্দকৃত কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে এবং ইলিশ বিভিন্ন এতিম খানা, মাদ্রাসা ও দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার কর্মকার আজ শুক্রবার বেলা ১১টায় বাসস’কে জানিয়েছেন, মা ইলিশ রক্ষায় আমরা তৎপর রয়েছি। গত ২৪ ঘন্টায় পদ্মা ও মেঘনা বেষ্টিত ইলিশের প্রজনন এলাকার জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপজেলা থেকে ১৯ জেলেকে আটক করে ৯৫ হাজার টাকা অর্থ দন্ডে দন্ডিত করা হয়েছে। তাদের কাছ থেকে ১ লাখ ৩৮ হাজার মিটার কারেন্ট জাল ও ৬০ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে। জব্দকৃত মা ইলিশ বিভিন্ন এতিম খানা, মাদ্রাসা ও দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়েছে এবং জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

নিষিদ্ধ সময়ে মা ইলিশ শিকার রোধে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, র‌্যাব, পুলিশ এবং নৌ-পুলিশের সমন্বয়ে গঠিত যৌথ দল সার্বক্ষণিক মনিটরিং ও অভিযান পরিচালিত হচ্ছে। এছাড়াও জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত গঠন করে সার্বক্ষণিক টহল দেয়ার মাধ্যমে মা ইলিশ রক্ষায় কঠোর নজরদারি অব্যাহত রাখা হয়েছে।

ইলিশের প্রজনন এলাকা জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপজেলার ২৫ হাজার ৫৮ জন জেলের মধ্যে ১৯ হাজার জেলের জন্য ২০ কেজি করে ৩৮০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। ইতিমধ্যে ৭০০ জেলের মধ্যে ২০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে।

সূত্র: বাসস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন