বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ৩:২২ পিএম

২০২১ সালে শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। চলতি বছর বিশ্বের সর্বোচ্চ সম্মানজনক এ পুরস্কার জিতেছেন মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতভ। শুক্রবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলো থেকে বিজয়ীর নাম ঘোষণা করেছে নোবেল কমিটি।

১৯০১ সাল থেকে বিশ্বব্যাপী শান্তিপ্রতিষ্ঠায় অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। মাঝে বিশ্বযুদ্ধের বছরগুলোতে পুরস্কার দেওয়া বন্ধ ছিল। ২০২০ সাল পর্যন্ত মোট ১০১বার শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। আর এ পুরস্কার জিতে নিয়েছেন ১৩৫ বিজয়ী, যাদের মধ্যে রয়েছেন ১০৭ জন ব্যক্তি ও ২৮টি প্রতিষ্ঠান।

এ পর্যন্ত সবচেয়ে বেশি তিনবার শান্তিতে নোবেল পেয়েছে রেড ক্রস (১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে)। এছাড়া জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর পেয়েছে দুবার (১৯৫৪ ও ১৯৮১ সালে)।

গত বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতেছে বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি। ক্ষুধার বিরুদ্ধে লড়াই, যুদ্ধবিধ্বস্ত অঞ্চলগুলোতে পরিস্থিতির উন্নয়ন এবং ক্ষুধাকে যুদ্ধ-সহিংসতার অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধের চালিকাশক্তি হিসেবে অবদান রাখায় সম্মানজনক এ পুরস্কার দেওয়া হয় জাতিসংঘের অঙ্গসংস্থাটিতে।

এর আগের বছর, অর্থাৎ ২০১৯ সালে শান্তিতে নোবেল জেতেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে দীর্ঘদিনের দ্বন্দ্ব ও দেশটির মধ্যে জাতিগত সংঘাত নিরসনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এ পুরস্কার পান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ম নাছিরউদ্দীন শাহ ৮ অক্টোবর, ২০২১, ৬:২৪ পিএম says : 0
বিশ্বব‍্যাপি শান্তি প্রতিষ্টার অবদান রেখেছেন সাংবাদিকতা কে বিশ্বের মাঝে অনেক মর্যাদাবান স্থানে নিয়ে গেছেন।অভিনন্দন আপনাদের কে। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বব‍্যাপি গুরুত্বপূর্ণ অবদান মানবতার মহান আদশ‍্য নিয়ে লক্ষ লক্ষ রোহিঙ্গাদের জীবন বাচানো আশ্রয়দান করেও শতভাগ নিশ্চিতরূপে শান্তি পুরুস্কার পাওয়ার উপযুক্ত বিশ্ব শান্তির কাজকরেছে লক্ষ লক্ষ বাংলাদেশের অসহায় দরিদ্র আশ্রয়হীন মানুষের ঘর করেছে। অসংখ্য মানবতার কাজ করেছেন দেশে নজির বিহীন ভাবে। নরওয়ের শান্তির পক্ষে বিচারক পুরুস্কার কমিটির নজর পড়েননি কেন??????? বাংলাদেশের মানুষের জীবনমান উন্নয়ন অগ্রগতি বিশ্বের মাঝে বাংলাদেশকে একটি সুন্দর মর্যাদাবান রাষ্ট্র প্রতিষ্ঠা। বাংলাদেশের যুদ্ধের মত পরিস্থিতির পার্বত্য চট্টগ্রামের শান্তিপূর্ণ পরিবেশের প্রতিষ্টাতা বাংলাদেশের প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ অবদান। বিশ্বের বিবেকবান মানুষের কাছে সম্মানীত হয়েছে।বাংলাদেশের আভ্যন্তরীণ কিছু রাজনীতি আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীদের জন্যেই বাংলাদেশ এই সম্মান মর্যাদা থেকে বঞ্চিত হচ্ছে বারবার বাংলাদেশের সকল ইলেকট্রনিক মিডিয়া প্রিন্ট মিডিয়াই জোরদার লিখনী দেখিনি জাতির শ্রেষ্ঠ সন্তানরা কলম লিখনীর মাধ্যমে শান্তিতে নোবেল প্রাইজ সকলস্তরের সাংবাদিকতার সম্মান।বাংলাদেশের রাষ্ট্রের নির্বাহী প্রধান দিনরাত পরিশ্রমী মানবতার কল‍্যানে ইতিমধ্যে আন্তর্জাতিক ভাবে পুরুষ্কৃত। আজ না কাল বাংলাদেশের প্রধানমন্ত্রী শান্তির এই নোবেলজয়ী হবেই হবে। ইনশাআল্লাহ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন