বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

নাট্যকার অধ্যাপক আফসার আহমদের ইন্তেকাল

জাবি প্রতিনিধি : | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমদ (৬২) আর নেই। গতকাল শনিবার দুপুরে রাজধানীর জাতীয় হৃদ্রোগ ইনস্টিটিউটে তার মৃত্যু হয়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। আফসার আহমদের সহকর্মীরা বলেন, গত বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন এক শিক্ষার্থীর বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে খুলনায় যান আফসার আহমদ। শনিবার সেখান থেকে আকাশপথে ঢাকায় ফেরার সময় বিমানেই অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়।

পারিবারিক সূত্রে জানা যায়, শনিবার রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আফসার আহমদের জানাজা অনুষ্ঠিত হয়। আজ রবিবার মানিকগঞ্জের নিজ বাসভবনে দ্বিতীয় জানাজা শেষে সেখানেই তাকে দাফন করা হবে।
আফসার আহমদ স্ত্রী, এক কন্যা, এক নাতনিসহ অগণিত শিক্ষার্থী ও গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শোকের ছায়া নেমে এসেছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি ফারজানা ইসলাম তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে অধ্যাপক আফসার আহমদ জন্মগ্রহণ করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে প্রথম হন তিনি। এরপর ‘মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য’ শীর্ষক গবেষণা কর্মের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেন। আফসার আহমদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। পরে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে নাট্যকার সেলিম আল দীনের সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত¡ বিভাগ প্রতিষ্ঠা করেন। ২০১৩ সালে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) হিসেবে দায়িত্ব নেন তিনি। আফসার আহমদ একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন