শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ইনস্টলেশন কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে আজ রোববার স্থাপন করা হবে প্রথম ইউনিটের রিঅ্যাকটর প্রেসার ভেসেল। রিঅ্যাকটর প্রেসার ভেসেল থেকেই পারমাণবিক জ্বালানি বিদ্যুৎ উৎপাদন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
গতকাল শনিবার প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর এ তথ্য জানান। তিনি বলেন, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য রিঅ্যাকটর প্রেসার ভেসেল স্থাপন অন্যতম প্রধান কাজ। রিঅ্যাকটর প্রেসার ভেসেল থেকেই পারমাণবিক জ্বালানি (ইউরেনিয়াম) বিদ্যুৎ উৎপাদন করা হয়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ৬টি উপাদানের মধ্যে ৪টি ইতোমধ্যে বসানো হয়েছে। প্রথম ইউনিটের রিঅ্যাকটর প্রেসার ভেসেল স্থাপন হলে এ প্রকল্পের একটি বড় অর্জন হবে।

তিনি জানান, এ সময় রাশিয়ার পারমাণবিক শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক এলেক্সি লিকসেভ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। রাশিয়ার সহযোগিতায় আইএইএ’র গাইডলাইন অনুসরণ করে নির্ধারিত সময়েই দেশের প্রথম এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ শেষ হবে।

প্রকল্প সূত্র জানায়, নিরাপত্তা নিশ্চিত করে রাশিয়ান প্রযুক্তিতে ৩+ জেনারেশনের ভিভিইআর-১২০০ মডেলের দুটি রিঅ্যাকটর বসানো হবে। রাশিয়ার সহযোগিতায় পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন দুটি পারমাণবিক চুল্লি স্থাপন করা হবে, যা থেকে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে। প্রায় ১ লাখ ১৩ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের সর্ববৃহৎ উন্নয়ন প্রকল্পের আর্থিক এবং কারিগরি সহযোগিতা দিচ্ছে রাশিয়া। প্রকল্পের ইউনিট-১ বিদ্যুৎ উৎপাদন শুরু করবে ২০২৩ সালে এবং ইউনিট-২ এর উৎপাদন শুরু হবে ২০২৪ সালে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন