শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাংলাদেশের রেল খাতে বিনিয়োগ করতে চায় তুরস্ক

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ৬:৪৬ পিএম

বাংলাদেশের রেল খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক। আজ রোববার রেলভবনে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে সাক্ষাতের সময় বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান এই আগ্রহের কথা জানান।

এ সময় তুরস্কের রাষ্ট্রদূত বলেন, যে কোনো দেশের পরিবেশবান্ধব, সহজ ও সাশ্রয়ী যোগাযোগ ব্যবস্থা হচ্ছে রেলওয়ে। বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে গুরুত্বপূর্ণ পারস্পরিক সম্পর্ক রয়েছে। এ জন্য ভবিষ্যতে বাংলাদেশের রেল খাতে বিনিয়োগের সুযোগ তৈরি হবে।
রেলমন্ত্রী বলেন, রেল খাতে বিদেশি বিনিয়োগ খুঁজছি। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প চলমান আছে এবং ভবিষ্যতে আরও অনেক প্রকল্প নেওয়া হবে। রেল খাতের উন্নয়নে আমাদের একটি মহাপরিকল্পনাও আছে, সেটি ধরে বিভিন্ন প্রকল্পের উদ্যোগ নেওয়া হচ্ছে।
নূরুল ইসলাম বলেন, স্বাধীনতার সময় বাংলাদেশের রেললাইন ছিল ৩ হাজার কিলোমিটার আর বর্তমানে ২ হাজার ৮০০ কিলোমিটার হয়েছে। আমাদের রেলপথ যমুনা নদী দ্বারা দুই ভাগে বিভক্ত। পশ্চিমে ব্রডগেজ আর পূর্বে মিটারগেজ। আমাদের বেশির ভাগই সিঙ্গেল লাইন। আমরা পর্যায়ক্রমে সকল সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে উন্নীত করার উদ্যোগ গ্রহণ করেছি।
রেলমন্ত্রী আরও বলেন, আমরা নতুন নতুন লোকোমোটিভ ও প্যাসেঞ্জার কোচ বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করছি। রেলের কারখানাগুলো আধুনিকায়ন করা হচ্ছে। পর্যায়ক্রমে আমরা ইলেকট্রিক ট্রাকশনের দিকেও যাব।
এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, তুরস্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর কেনান কালাইসি উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন