শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ইংলিশ প্রিমিয়ার লিগ নামেই ইংলিশ প্রিমিয়ার লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১:৪৫ পিএম

বিশ্বের সবচেয়ে সেরা ফুটবল লিগের কথা যদি বলা হয় তাহলে বেশিরভাগ ফুটবল ভক্তই বলবে ইংলিশ প্রিমিয়ার লিগের কথা। পৃথিবীর এমন কোন ফুটবল ভক্ত নেই যে প্রিমিয়ার লিগের খোঁজ খবর রাখে না। রাখবেই না বা কেন? বিশ্বের সেরা সব খেলোয়াড়ের মিলনমেলা হলো ইংল্যান্ডের সর্বোচ্চ লিগটি।

তবে এটি ইংল্যান্ডের জনপ্রিয় ফুটবল লিগটি এখন নামেই শুধু ইংলিশ প্রিমিয়ার লিগ। ইংল্যান্ডের খেলোয়াড় বা কোচ যেটির কথাই বলা হোক না কেন সবখানেই এখন কম এর উপস্থিতি । এমনকি প্রিমিয়ার লিগে খেলা ২০টি ক্লাবের ১৫টিরই মালিক বিদেশী কোন প্রতিষ্ঠান বা ব্যক্তি। মাত্র কয়েকদিন আগে প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসেল ইউনাইটেডের মালিকানা কিনে নিয়েছে সউদী আরবের পাবলিক ইনভেস্টমেন্ড ফান্ড ও সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এর মাধ্যমে প্রিমিয়ার লিগের মালিকানা চলে গেছে আরেকটি বিদেশী প্রতিষ্ঠানের হাতে। সউদী আরব নিউক্যাসেলকে কিনে নেয়ার পর বিষয়টি আবার নতুন করে সামনে এসেছে।

বিশ্বের সবচেয়ে সেরা লিগে পরিণত হতে অনেক দূর পথ পাড়ি দিয়েছে লিগটি, বিশ্বের সেরা লিগ বানাতে এর পেছনে কঠোর পরিশ্রম করেছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। ১৮৮টি দেশের ১.৩৫ বিলিয়ন মানুষ প্রিমিয়ার লিগের খেলা দেখেন।

বর্তমানে প্রিমিয়ার লিগে যতজন খেলোয়াড় রয়েছেন তার মাত্র ৩৬.১ ভাগ খেলোয়াড় হলেন ইংল্যান্ডের। বাকিরা সবাই বিদেশী। ইউরোপের আরো সেরা যে চারটি লিগ রয়েছে তার মধ্যে প্রিমিয়ার লিগে স্থানীয় খেলোয়াড়ের সংখ্যা সবচেয়ে কম।

ইতালির সিরি আতে স্থানীয় খেলোয়াড় আছে ৩৯.৩ ভাগ। জার্মান বুন্দেসলিগায় এর সংখ্যা ৪৫.২ ভাগ। ফরাসি লিগ ওয়ানের প্রায় অর্ধেক (৪৭ ভাগ) খেলোয়াড়ই ফ্রান্সের। আর স্প্যানিশ লা লিগায় তো প্রায় তিন ভাগ খেলোয়াড়ই স্পেনের। লা লিগার স্প্যানিশ খেলোয়াড় রয়েছে ৫৮.৩ ভাগ।

প্রিমিয়ার লিগে খেলা ২০টি ক্লাবের কোচের দায়িত্বে আছেন ইংলিশ কোচ। তবে লিগের সেরা যে ছয়টি দল রয়েছে তার একটিতেও নেই কোন স্থানীয় কোচ।


প্রিমিয়ার লিগের দলগুলোর বেশিরভাগ মালিকই আমেরিকার। আর্সেনাল, বার্নলে, লিভারপুলের মালিক আমেরিকান প্রতিষ্ঠান। অ্যাস্টন ভিলার অর্ধেকের মালিক আমেরিকা, বাকিটা মিশরের হাতে। অপরদিকে এভারটনের মালিক ইরানিয়ান, সাউদাম্পটন আর ওলভারহামটনের মালিক চীনের। লিস্টার সিটির মালিক থাই এক ধনকুবের। ওয়াটফোর্ড আর লিডসের মালিক হলো ইতালিয়ান। ইউরোপের বর্তমান চ্যাম্পিয়ন চেলসির মালিক হলেন রাশিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন