শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম চীনের ‘হাম্পব্যাক’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ৬:৩০ পিএম

চীনের এই সাবমেরিনগুলো ‘বিগ ওয়েভ’ ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম বলে জানা গেছে, যা ৭ হাজার ৫০০ মাইল দূরে আঘাত হানতে সক্ষম।


চীন তার ‘হাম্পব্যাক’ টাইপ ০৯৪ পারমাণবিক সাবমেরিন আপগ্রেড করেছে যা মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত করার ক্ষমতা রাখে। আপগ্রেডের ফলে সাবমেরিনগুলো চীনের জেএল-৩ ‘বিগ ওয়েভ’ ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম হয়েছে, যার পাল্লা ৭ হাজার ৫০০ মাইল। এর ফলে এটি মার্কিন শহরগুলো ধ্বংস করে দিতে পারে।

পারমাণবিক শক্তি সম্পন্ন ‘জিন’ শ্রেণির সাবমেরিনগুলো তাদের পরিচয় লুকানোর জন্য এবং তাদের শব্দ কমাতে পরিবর্তন করা হয়েছে। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে পানির নিচে থাকা জাহাজগুলো এখন আগের চেয়ে নিঃশব্দে প্রশান্ত মহাসাগরে বিচরণ করছে। প্রেসিডেন্ট শি জিংপিং সম্প্রতি তাইওয়ানকে চীনের অংশ হওয়ার আহ্বান পুনর্নবীকরণ করেছেন এবং দেশটির আকাশসীমায় রেকর্ড সংখ্যক চীনা যুদ্ধবিমান পাঠিয়েছেন। এদিকে, যুক্তরাষ্ট্র তাইওয়ান এবং তার স্বাধীনতা রক্ষার অঙ্গীকার করেছে।

টাইপ ০৯৪ সাবমেরিনের শব্দ কমানোর জন্য চীনের প্রচেষ্টা সত্ত্বেও, সাবমেরিন বিশেষজ্ঞ এরিক জেনভেল এবং রিচার্ড ডব্লিউ স্টার্নের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সেগুলো সম্ভবত মার্কিন তীরে অদৃশ্যভাবে যাওয়ার মতো নিঃশব্দ এখনো হতে পারেনি। বেইজিংয়ের ইউয়ান ওয়াং মিলিটারি সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের একাডেমিক ঝাউ চেনমিং বলেন, সাম্প্রতিক ঘটনাগুলো যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার সঙ্গে যুক্ত নয়। তিনি সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেছিলেন, ‘একটি সাবমেরিন তৈরি করতে আট বছর পর্যন্ত সময় লাগতে পারে, তবে এই সময়ের মধ্যে ইলেকট্রনিক এবং অনেক অত্যাধুনিক উপাদানগুলো কয়েক প্রজন্মের মতো উন্নত হয়ে যেতে পারে।

চীন মার্কিন সেনাদের উপর 'যেকোনো সময় হামলা’ করার হুমকি দেয়ার পর এই হামলা বিশ্বব্যাপী যুদ্ধের সূত্রপাত ঘটবে বলে প্রতিবেদনে বলা হয়েছে। জিনপিং এই এলাকার সাথে ‘পুনর্মিলন’ করার প্রতিশ্রুতি দিয়েছেন, যখন মার্কিন বাহিনী তাইওয়ানে সৈন্যদের প্রশিক্ষণ দিচ্ছে। চীন এবং তাইওয়ান দ্বন্দ্বের মধ্যে থাকায় আশঙ্কা করা হচ্ছে যে, কমিউনিস্টরা দ্বীপটি পুনরুদ্ধারের চেষ্টা করতে পারে এবং এতে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। সূত্র: ইউকে মিরর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dr.Harun Ur Rashid ১১ অক্টোবর, ২০২১, ৬:৫৭ পিএম says : 0
Study sud manush morbe.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন