শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পেঁয়াজের শুল্ক প্রত্যাহারে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) জনসাধারণের স্বার্থে পেঁয়াজের শুল্ক প্রত্যাহারের জন্য অনুরোধ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত সরবরাহ আমদানি মূল্য পরিস্থিতি স্বাভাবিক এবং স্থিতিশীল রাখতে এক সভায় এ অনুরোধ করা হয়েছে। সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সভায় অনলাইনে যুক্ত হন। এ ছাড়া এনবিআর, টিসিবি, বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা ও ব্যবসায়ী নেতারা উপস্থিত হন। সভায় পেঁয়াজের পাশাপাশি তেল, চিনি, ও মসুর ডালের মূল্য নিয়ে আলোচনা হয়। শুরুতে এই চারটি পণ্যের আন্তর্জাতিক বাজারমূল্য এবং বাংলাদেশের পরিস্থিতির তুলনামূলক চিত্র তুলে ধরেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান ।
সচিবালয়ে সভা শেষে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ জানান, বাজারে পেঁয়াজের দাম বাড়ার আংশিক দায় ভারতীয় ব্যবসায়ীদের। দাম অযৌক্তিকভাবে না বাড়াতে ব্যবসায়ীদের হুঁশিয়ার করেন তিনি। দেশে পেঁয়াজের শতকরা ৮০ ভাগই উৎপাদন অভ্যন্তরীণভাবে। বাকি ২০ শতাংশ আমদানি হয়, যার অধিকাংশ আসে প্রতিবেশি রাষ্ট্র ভারত থেকে। এ বছর দেশটির ব্যাঙ্গালোরুতে অতি বৃষ্টির কারণে দাম বেড়েছে পেঁয়াজের। সচিব বলেছেন, ভারতের ব্যাঙ্গালুরুতে বিশেষ করে অতি বৃষ্টির জন্য ভারতীয় বাজারে দাম বাড়ার প্রভাব স্বরূপ বাংলদেশি ব্যবসায়ীরা দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। সেই সাথে আংশিক আশংকা রয়েছে ভারতীয় পেঁয়াজের দাম আরও বৃদ্ধি পেতে পারে বা ভারত যদি পেঁয়াজ বন্ধ করে দেয় এ আশংকায় পেঁয়াজের দাম ব্যবসায়ীরা বাড়িয়ে দিয়েছে। এবিষয়ে সংশ্লিষ্ট কর্তিপক্ষকে চিঠিপত্র দেয়া হয়েছে।
এদিকে আগামী একমাস দ্রব্যমূল্যের বাজার পরিস্থিতি নাজুক থাকবে বলে জানান বাণিজ্য সচিব। গ্রীষ্মকালীন পেঁয়াজ বাজারে আসলে পরিস্থিতির পরিবর্তন আসবে। এছাড়া মিয়ানমার থেকেও পেঁয়াজ আমদানির প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।
বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে সীমান্তবর্তী এলাকায় পেঁয়াজ পরিবহনকারী ট্রাক চলাচলে যাতে জ্যাম সৃষ্টি না হয় সে জন্য অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বাধীন দুটি দল প্রতিদিন ঢাকাতে সিটি করপোরেশন এলাকায় গুরুত্বপূর্ণ বাজারগুলো তদারক করবে। সারা দেশে জেলা উপজেলার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তাদের সহায়তায় বাজার মনিটরিং অব্যাহত রাখা হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয় আরও জানায়, সেপ্টেম্বর মাস থেকে টিসিবি প্রতিদিন সারা দেশে ৪০০ ট্রাকে ৪০০ থেকে ১০০০ কেজি পেঁয়াজ বিক্রির কার্যক্রম চালাচ্ছে। তাছাড়া ভারত ও তুরস্ক থেকে ১৫০০০ মেট্রিক টন পেঁয়াজ ইতিমধ্যেই সংগ্রহ করা হয়েছে। আরও পেঁয়াজ সংগ্রহের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন