সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ব্রাজিলের প্রেসিডেন্টকেও আটকে দিল ক্লাব!

করোনা টিকা না নেওয়ায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সেই যে গত বছরের মার্চে সব বন্ধ হলো, এরপর ফুটবল মাঠে ফিরলেও এত দিন দর্শক ফেরেনি ব্রাজিলের ঘরোয়া ফুটবলে। এই সপ্তাহ থেকেই ব্রাজিলে ক্লাবগুলো স্টেডিয়ামে সমর্থকদের ঢুকতে দেওয়ার অনুমতি পেয়েছে। কিন্তু করোনার এই সময়ে কোনো নিয়মের বালাই ছাড়া দর্শকদের ঢুকতে দেওয়া মানে তো দায়িত্বহীনতা। আর সেই দায়িত্ব পালন করতে গিয়েই ব্রাজিলের ক্লাব সান্তোসকে পড়তে হয়েছে এক বিব্রতকর পরিস্থিতিতে। ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো নিয়ম না মানায় তাঁকে মাঠে ঢোকার অনুমতি দেয়নি পেলে-নেইমারদের সাবেক ক্লাবটি। বলসোনারোর অপরাধ, তিনি টিকা নেননি!
বলসোনারো অবশ্য করোনার শুরু থেকেই উল্টোপাল্টা আচরণের জন্য সমালোচিত ছিলেন। মাস্ক পরা, সামাজিক দ‚রত্ব মানা থেকে শুরু করে করোনা সংক্রমণ রোধে বিশ্বজুড়ে পালিত সব নিয়মকে প্রকাশ্যে উপেক্ষা করেছেন। অথচ ব্রাজিলে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নেওয়ার পেছনে তার বেপরোয়া মানসিকতাকে একটা বড় কারণ হিসেবে দেখা হয়। এ নিয়ে বলসোনারোর সমালোচনাও হয়েছে বেশ।
সেই বলসোনারো এবার করোনা-সংক্রান্ত নিয়ম উপেক্ষা করে লজ্জার মুখে পড়লেন। গতপরশু রাতে ব্রাজিলিয়ান লিগে সান্তোসের মাঠে সান্তোস-গ্রেমিওর ম্যাচ ছিল। এ ম্যাচ দিয়েই করোনাকালে প্রথমবার দর্শকদের মাঠে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে বলে ম্যাচটা নিয়ে বাড়তি রোমাঞ্চ ছিলই দুই ক্লাবের সমর্থকদের। কিন্তু উত্তেজনার বশে যাতে ম্যাচটা করোনা ছড়ানোর ক্ষেত্র না হয়ে যায়, সেটি নিশ্চিত করতে কিছু নিয়ম বেঁধে দিয়েছিল স্বাগতিক সান্তোস ক্লাব কর্তৃপক্ষ।
নিয়ম বলতে করোনাকালে সবচেয়ে বেশি নজরে আসা কথাটাই বারবার বলে দিয়েছে সান্তোস। সেটি হলো যাঁরা এরই মধ্যে টিকা নিয়েছেন, শুধু তারাই ম্যাচটা দেখতে স্টেডিয়ামে ঢোকার অনুমতি পাবেন। আর এই নিয়মেই আটকা পড়ে গেছেন বলসোনারো। তার সঙ্গে টিকা নেওয়ার কোনো প্রমাণ ছিল না।
কিন্তু টিকা নেওয়ার প্রমাণ না থাকা সত্তে¡ও স্টেডিয়ামে ঢুকতে না পেরে ক্ষোভ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। ব্রাজিলিয়ান ওয়েবসাইট মেত্রোপোলসে টিকার সনদের উদ্দেশ্য নিয়েই প্রশ্ন তুলেছেন, ‘কেন আমাকে কার্ড সঙ্গে রাখতে হবে, টিকার পাসপোর্ট রাখতে হবে?’ টিকা নেওয়া মানুষের চেয়েও তার শরীরে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি বেশি আছে দাবি করে বলসোনারো এরপর বলেন, ‘আমি শুধু সান্তোসের একটা ম্যাচই দেখতে চেয়েছি, সে জন্য বলা হলো আমাকে টিকা নিতে হবে। কেন? যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের চেয়েও আমার শরীরে অ্যান্টিবডি বেশি আছে!’
এর আগে মাস্ক না পরার দায়ে জরিমানা গুনেছিলেন বলসোনারো। এবার বলসোনারোকে ঘিরে চলা একের পর এক সমালোচনা বাড়তি মাত্রা পেল আরকি!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps