মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাজ্য থেকে ফের গরুর মাংস আমদানি নিষিদ্ধ করল চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১০:০৩ এএম

‘ম্যাড কাউ’ রোগ ছড়ানোর আশঙ্কায় যুক্তরাজ্য থেকে ৩০ মাসের কম বয়সী গরুর মাংস আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে চীন। গত মাসে যুক্তরাজ্যে একটি গরুর শরীরে বোভাইন স্পঞ্জিফর্ম ইনসেফ্যালোপ্যাথি (বিএসই) বা ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত হয়।

চীনের সাধারণ শুল্ক প্রশাসন গরুর মাংস জানিয়েছে, গত ২৯ সেপ্টেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এর প্রতিক্রিয়ায় যুক্তরাজ্যের পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক বিভাগ বলেছে, তারা চীনা কর্তৃপক্ষকে আশ্বস্ত করতে কাজ করছেন।

‘ম্যাড কাউ’ বা বিএসই রোগের প্রাদুর্ভাবে নব্বইয়ের দশকে যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল চীন। ২০১৮ সালে ওই নিষেধাজ্ঞা শিথিল করে দেশটি। তবে এখন পর্যন্ত যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানি প্রক্রিয়া শুরু হয়নি। এর মধ্যেই আবার নতুন করে রোগটি ধরা পড়ায় ফের বিধিনিষেধ আরোপ করেছে বেইজিং।

বিএসইর রোগ ধরা পড়ায় ১৯৯৬ সালে যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানি নিষিদ্ধ করেছিল যুক্তরাষ্ট্র। ২০২০ সালে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র, এতে গোমাংস রপ্তানি শুরু করে দেশটি। তবে নতুন যুক্তরাজ্যে ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত হওয়ায় যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা দেয় কিনা দেখার বিষয়।

সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন