মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ইইউ প্রতিনিধিদের সঙ্গে তালেবানের বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১০:৪৯ এএম | আপডেট : ১২:০৪ পিএম, ১২ অক্টোবর, ২০২১

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসছে তালেবান। আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী ও তালেবান নেতা মোল্লা আমির খান মুত্তাকি জানিয়েছেন, মঙ্গলবার (১২ অক্টোবর) তিনি দোহায় ইইউ-র প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। ডয়েচে ভেলের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য।

মোল্লা আমির খান মুত্তাকি জানিয়েছেন, তারা বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে চান। ইতো মধ্যে কিছু বৈঠক হয়েছে। সবগুলোই ইতিবাচক বৈঠক বলে জানান তিনি। মুত্তাকি আরও বলেন, আমরা একটা ভারসাম্যের নীতি নিয়ে চলতে চাই। একমাত্র এই নীতিই আফগানিস্তানকে স্থিরতা দিতে পারে।

ইইউ-র মুখপাত্র নবিলা মাসরালি বলেন, আলোচনার মানে এটা নয় যে, ইইউ আফগানিস্তানকে কূটনৈতিক স্বীকৃতি দিচ্ছে। তিনি আরও বলেন, নারীদের অধিকার নিয়ে কথা হবে, আফগানিস্তানকে সাহায্য দেয়া নিয়েও কথা হবে।

এর আগে প্রথমবারের মতো তালেবানের নতুন সরকারের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। কাতারের দোহায় স্থানীয় সময় শনিবার ও রোববার অনুষ্ঠিত হয় এ বৈঠক। এরপর জার্মানির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হয় সোমবার। সেখানে আফগানিস্তান ও পাকিস্তানের জন্য বিশেষ জার্মান প্রতিনিধি মার্কাস পটজেলও ছিলেন। তিনিই এখন আফগানিস্তানের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোহাম্মদ দলিলুর রহমান ১২ অক্টোবর, ২০২১, ১:০৬ পিএম says : 0
সবাই বলে মানবঅধিকার ,যদি মানব অধিকার ঠিকই থাকে তাহা হলে,এতো কিছু কি জন্য,যেমন একদেশ থেকে অন্য দেশে যেতে না পারা আবার একদেশের আয়তন লক্ষ্য লক্ষ্য কিঃ মিটার জনসংখ্যা ও কম ,আবার দেখা যায় আরো একটি দেশ আয়তন সামান্য এবং লোক সংখ্যা লক্ষ্য লক্ষ্য,যদি মানবজাতির অধিকার থেকে থাকে সে অবশ্যই যেখানে আয়তন বেশি সেখানে যেতে পারবে বসবাস করতে পারবে,কিন্তু এই গুলির ধারে কাছেও মানবজাতির অধিকার নেই,তাহা হলে কি মানব অধিকার,যদি মানবজাতির অধিকারের হিসাব নিকাশ পৃথিবীতে না থাকে ,কি করে পৃথিবীর বিভিন্ন দেশ নকসা করে দেশে দেশ ভাগ করলেন,সব কিছু করা যায়,আইন বদলী এইটি সেইটি কিন্তু নকসা বদলী করা যাবে না কি জন্য,কেউ সব কিছু নিয়ে দখল করে বসে আছে আর অন্য কেউ কিছু নেই,সেটা কি মানব অধিকার,যদি ঠিকই মানবজাতির মানব অধিকার থাকে জনসংখ্যা হিসেবে নকসা বদলী করা উচিত,
Total Reply(0)
শওকত আকবর ১২ অক্টোবর, ২০২১, ১২:১৮ পিএম says : 0
আল্লাহ সহায় হোক।কামিয়াব হোন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন