শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তান ছাড়লেন বাইডেনের ‘বিপদের বন্ধু’ সেই আমান খলিলি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১১:৪০ এএম

আফগানিস্তানে জো বাইডেনের সাহায্যকারী এক আফগান দোভাষী তার পরিবারসহ আফগান ভূখণ্ড ছাড়তে সক্ষম হয়েছেন। ১৩ বছর আগে সিনেটর হিসেবে আফগানিস্তান সফরের সময় বাইডেনকে নিরাপদে রাখতে ওই দোভাষী সহায়তা করেছিলেন। মঙ্গলবার (১২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ১৩ বছর আগে ২০০৮ সালে আফগানিস্তান সফরে ছিলেন তৎকালীন সিনেটর ও বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেসময় একটি সামরিক হেলিকপ্টারে করে বাইডেন ও অন্যান্য মার্কিন আইনপ্রণেতারা কাবুলের বাইরে আফগানিস্তানের একটি এলাকায় যাচ্ছিলেন।

পথে তীব্র তুষারঝড়ের কারণে বাইডেনকে বহনকারী হেলিকপ্টারটি বরফাচ্ছাদিত একটি উপত্যকায় অবতরণ করতে বাধ্য হয়। তুষারঝড়ের হাত থেকে বাঁচতে হেলিকপ্টারটি অবতরণ করলেও সেটি ঝুঁকিপূর্ণ এলাকা হওয়ায় বাইডেনসহ অন্যদের ওপর বিরোধীদের হামলার আশঙ্কা ছিল। এই পরিস্থিতিতে এগিয়ে আসেন ওই আফগান দোভাষী। তিনি জো বাইডেনসহ অন্যদেরকে একটি নিরাপদ স্থানে নিয়ে যান।

আলজাজিরা জানিয়েছে, আলোচিত ওই আফগান দোভাষীর নাম আমান খলিলি। তালেবান কাবুলের ক্ষমতা দখল করার পর গত আগস্ট মাস থেকেই আফগানিস্তান ছাড়তে চাচ্ছিলেন তিনি।

এজন্য ভিসা সংক্রান্ত নানা জটিলতা নিরসনের জন্য তিনি বার বার আবেদন জানিয়ে আসছিলেন। অবশেষে তালেবানের শাসনাধীন থেকে বেরিয়ে চূড়ান্তভাবে আফগান ভূখণ্ড ছাড়তে সক্ষম হয়েছেন আমান খলিলি। সাথে করে পরিবারের সদস্যদেরও নিয়ে যান তিনি।

স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন প্রতিনিধি বিবিসি নিউজ’কে জানান, খলিলি এবং তার পরিবার নিরাপদে আফগানিস্তান ত্যাগ করেছেন আর পরবর্তী যাত্রা পাকিস্তান থেকে শুরু করেছেন। তিনি বলেন, ‘তারা এটা করতে পেরেছেন মার্কিন সরকারের নিবিড়, উচ্চ পর্যায়ের সমর্থনের কারণে। আর তার এই যাত্রায় সহায়তা করা আরও অনেকের কাছেই আমরা কৃতজ্ঞ।’ সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Kamrul Hasan ১২ অক্টোবর, ২০২১, ১:৪০ পিএম says : 0
তুই রাজাকার ... তুই রাজাকার ... তুই রাজাকার
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন