মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মেয়েদের শিক্ষায় আরো সময় প্রয়োজন: তালেবান মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ৪:৪৩ পিএম

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সোমবার বিশ্বকে সুসম্পর্কের জন্য আবেদন করেছেন। কিন্তু তিনি সমস্ত আফগান শিশুদের স্কুলে যাওয়ার অনুমতি দেয়ার আন্তর্জাতিক দাবি সত্ত্বেও মেয়েদের শিক্ষার ব্যাপারে দৃঢ় প্রতিশ্রুতি দেয়ার বিষয়টি এড়িয়ে গেছেন।

পশ্চিমা সমর্থিত গনি সরকারের পতন এবং তালেবান কর্তৃক কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার প্রায় দুই মাস পরে, নতুন তালেবান প্রশাসন অন্য দেশগুলোর সাথে সম্পর্ক গড়ে তোলার জন্য চাপ সৃষ্টি করেছে একটি বিপর্যয়মূলক অর্থনৈতিক সংকট এড়াতে। দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজের সেন্টার ফর কনফ্লিক্ট অ্যান্ড হিউম্যানিটারিয়ান স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে আমাদের সঙ্গে সহযোগিতা শুরু করা দরকার।এর মাধ্যমে, আমরা নিরাপত্তাহীনতা বন্ধ করতে সক্ষম হব এবং একই সাথে আমরা বিশ্বের সাথে ইতিবাচকভাবে যুক্ত হতে পারব।’

কিন্তু তালেবানরা এখন পর্যন্ত মেয়েদের হাইস্কুলে ফেরার অনুমতি দেয়ার ব্যাপারে কোনোরূপ প্রতিশ্রুতি দিতে অস্বীকার করেছে। গত মাসে ষষ্ঠ শ্রেণির উপরের স্কুলগুলো শুধুমাত্র ছেলেদের জন্যই খুলবে, এমন সিদ্ধান্তের প্রেক্ষিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অন্যতম প্রধান দাবির মধ্যে এটি ছিল একটি। মুত্তাকি বলেন, তালেবানের ইসলামী আমিরাত সরকার সাবধানে এগিয়ে যাচ্ছে। কিন্তু তারা মাত্র কয়েক সপ্তাহ হয়েছে ক্ষমতায় এসেছে এবং এতো অল্প সময়ে আন্তর্জাতিক সম্প্রদায় ২০ বছরে যা বাস্তবায়ন করতে পারেনি এমন সংস্কারের আশা করা যায় না। তিনি বলেন, ‘তাদের প্রচুর আর্থিক সম্পদ ছিল এবং তাদের একটি শক্তিশালী আন্তর্জাতিক সমর্থনও ছিল। কিন্তু একই সাথে আপনি আমাদেরকে দুই মাসের মধ্যে সমস্ত সংস্কার করতে বলছেন?’

নতুন প্রশাসন মেয়েদের শিক্ষায় তার পদ্ধতির জন্য ক্রমাগত সমালোচনার মুখে পড়েছে, যা আফগানিস্তানে পশ্চিমারা দুই দশক জড়িত থাকার কারণে সীমিত সংখ্যক ইতিবাচক লাভের একটি বলে বিবেচিত হয়। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, তালেবানরা নারী ও মেয়েদের অধিকার নিশ্চিত করার প্রতিশ্রুতি ভঙ্গ করেছে এবং নারীদের কাজে বাধা দিয়ে অর্থনীতি ঠিক করা সম্ভব নয়। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ১২ অক্টোবর, ২০২১, ৬:২১ পিএম says : 0
মেয়েদের অধিকার আছে দিবে কিন্তু ইসলামী বিধান অনুযায়ী। যেমন পর্দা শীল হয়ে লেখা পড়া হতে শুরু করে সব কিছু করতে পারবে,কিন্তু এই গুলি ঠিক করতে সময় অবশ্যই পয়োজন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন