শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

তাপদাহে অতিষ্ঠ জনজীবন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

অবশেষে মৌসুমী বায়ুর বিদায় শুরু হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) গতকাল মঙ্গলবার দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় মৌসুমী বায়ু দেশের অবশিষ্ট অঞ্চলসমূহ থেকে বিদায় নেয়ার আবহাওয়াগত অবস্থা বিরাজ করছে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বর্তমানে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মৌসুমী বায়ু দুর্বল হয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ধাপে ধাপে বিদায় নেয়ার মাধ্যমে ঘটছে আবহাওয়ার স্বাভাবিক পালাবদল। সেই সাথে বাতাসে অধিক হারে জলীয়বাষ্প ভর করার কারণে প্রায় সারা দেশে অসহ্য ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। তাছাড়া বৃষ্টিপাত উধাও হয়ে গেছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ময়মনসিংহ, সিলেট ও শ্রীমঙ্গলে ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২১.১ ডিগ্রি। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.২ এবং সর্বনিম্ন ২৭.৮ ডিগ্রি সে.।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় কুতুবদিয়ায় ৫২, রাঙ্গামাটিতে ২৫, টেকনাফে ৫ মিলিমিটার ছাড়া সারা দেশে আর কোথাও বৃষ্টিপাত হয়নি। আশি^নের শেষে এসেও অনাবৃষ্টি ও খরতাপে স্বাভাবিক জীবনযাত্রা অতিষ্ঠ হয়ে উঠেছে।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন