শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ষাট হলেই বুস্টার ডোজ

রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম তাদের জন্য ডবিøউএইচও’র পরামর্শ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

বিশ্বব্যাপী করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে টিকাদান কর্মসূচি জোরদার করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ ইতোমধ্যে বুস্টার ডোজও দেওয়া শুরু করেছে। কিন্তু প্রত্যেকের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা সমান নয়। তাই একই টিকা সকলের দেহে সমান প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হবে, তা নিশ্চিত করে বলা কখনোই সম্ভব নয়।

দুই ডোজ টিকা নেওয়ার পরও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, এবার তাদেরকে টিকার বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)। গত সোমবার ডবিøউএইচও এক বিবৃতিতে বলেছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের কোভিডের অতিরিক্ত একটি করে টিকা দেওয়া হোক। একই সঙ্গে তারা ফাইজার-বায়োএনটেক, মডার্না, সিনোফার্ম, সিনোভ্যাক এবং অ্যাস্ট্রাজেনেকার মতো বেশ কয়েকটি টিকাকে ছাড়পত্র দিয়েছে।

এই টিকা পাওয়াদের মধ্যে যাদের শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা কম, শুধুমাত্র তাদেরকেই অতিরিক্ত টিকা দেওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিষয়টি নিয়ে আলোচনার জন্য বিশেষজ্ঞদের একটি কমিটি গঠন করা হয়েছিল। স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রæপ অব এক্সপার্টস, অন ইনফরমেশন (সেজ) নামের ওই কমিটি গত সপ্তাহে চার দিন ধরে বৈঠক করেছে। সেখানেই বিভিন্ন কোভিড টিকার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
বুস্টার ডোজ টিকা দেওয়ার ব্যাপারে বৈঠকে কমিটি সিদ্ধান্ত গ্রহণ করেছে। কমিটি চীনের তৈরি টিকা সিনোফার্ম এবং সিনোভ্যাক নেওয়া ব্যক্তি যাদের বয়স ৬০ বছরের বেশি, তাদেরকে বুস্টার ডোজ অর্থাৎ তৃতীয় টিকা দেওয়ারও কথা বলেছে। সূত্র : রয়টার্স, এবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মমতাজ আহমেদ ১৩ অক্টোবর, ২০২১, ৪:১২ এএম says : 0
এটাই করা উচিত
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন