শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ভারতে ২-১৮ বয়সীদের টিকাকরণে ছাড়পত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

শিশুদের জন্য কোভ্যাক্সিন টিকার জরুরি ছাড়পত্র দিয়েছে ভারতের জাতীয় বিশেষজ্ঞ কমিটি। ন্যাশনাল ড্রাগ রেগুলেটরের কাছে সুপারিশ পেশ করেছে কমিটি। ড্রাগ কন্ট্রোলার সবুজ সংকেত দিলেই ২ থেকে ১৮ পর্যন্ত বয়সীদের টিকাকরণ শুরু হয়ে যাবে দেশে। এমনটাই স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর।

এ খবর নিশ্চিতভাবেই শিশুদের করোনা টিকাকরণ প্রক্রিয়া এক ধাপ এগিয়ে দিল। ভারতের ড্রাগ নিয়ন্ত্রক আগেই ১২ বছর পর্যন্ত শিশুদের জন্য জাইডাস-ক্যাডিলার ডিএনএ করোনা টিকাকে অনুমোদন দিয়েছে। কোভ্যাক্সিনকে অনুমোদন দেওয়ার কারণ হল ভারত বায়োটেকের এ টিকার শিশুদের ওপর প্রভাব, সুরক্ষা এবং পার্শ্বপ্রতিক্রিয়া গবেষণা করে সন্তুষ্ট হয়েছে জাতীয় বিশেষজ্ঞ কমিটি। এছাড়াও কোভ্যাক্সিনের কার্যকারিতাকেও গবেষণায় দেখা হয়েছে।

ভারতের ছটি শহরে ২ বছরের ঊর্ধ্বে স্বাস্থ্যবান শিশুদের ওপর এর ট্রায়াল হয়েছে। শিশুদের জন্য তৃতীয় টিকা কোভাভ্যাক্স তৈরি করছে পুণের সেরাম ইনস্টিটিউট। নোভাভ্যাক্সের ভারতীয় সংস্করণের ট্রায়ালে প্রোটিনজাত করোনা টিকার ন্যানো পার্টিকল মেলবন্ধন করে দেখা হয়েছে। সেই ট্রায়াল দেশের ২৩ শহরে হয়েছে।

শিশুদের জন্য চার নম্বর টিকাটি পরীক্ষা করা হয়েছে হায়দরাবাদের বায়োলজিক্যাল ই-র কর্বেভ্যাক্স। সেটির ট্রায়াল দেশের ১০টি শহরে হবে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন