বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইভ্যালি পরিচালনা বোর্ড যাচাই-বাছাই করেই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

যেসব ব্যক্তিদের নাম প্রস্তাব এসেছে তাদের বিষয়ে যাচাই-বাছাই করে গঠন করা হবে ‘ইভ্যালি পরিচালনা পর্ষদ। আর পর্ষদ (বোর্ড) গঠিত হবে চার সদস্যের। পর্ষদ বা বোর্ডের প্রধান থাকবেন অবসরপ্রাপ্ত বিচারপতি। সম্ভাব্য পরিচালনা বোর্ডের এমন রূপ রেখা দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মুহাম্মদ খরশীদ আলম সরকারের একক বেঞ্চ এ রূপ রেখা দিয়েছেন বলে জানিয়েছেন রিটের পক্ষের আইনজীবী সৈয়দ মাহসিব হোসেন। তিনি জানান, ই-কমার্স প্রতিষ্ঠান ‘ইভ্যালি’র পরিচালনা পর্ষদ গঠনে যাদের নাম উঠে এসেছে, তাদের অতীতের কর্মকান্ডসহ সব বিষয়ে খোঁজ-খবর নিয়ে বোর্ডে পাঠানো হবে। প্রতারণার অভিযোগে ইভ্যালির সিইও ও চেয়ারম্যান গ্রেফতার হওয়ায় চার সদস্যের বোর্ড গঠন এবং নথি নিয়ে পরিচালনা পর্ষদ গঠনে হাইকোর্টের আদেশের নির্ধারিত দিন গতকাল বুধবার আদালত এ রূপরেখা দেন।
গতকাল আদালত আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট এএম মাছুম এবং এডভোকেট সৈয়দ মাহসিব হোসেন। বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও প্রতিযোগিতা কমিশনের পক্ষে ছিলেন এডভোকেট তাপস কান্তি বল। রেজিস্ট্রার ফর জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মের পক্ষে ছিলেন এডভোকেট এ কে এম বদরুদ্দোজা।
গত ২২ সেপ্টেম্বর ইভ্যালিকে কেন অবসায়ন করা হবে না-এই মর্মে রুল জারি করেছিলেন হাইকোর্ট। গত ৩০ সেপ্টেম্বর নথিওতলব করেন। ১২ অক্টোবর এ বিষয়ে শুনানিতে ইভ্যালি লিমিটেড পরিচালনার জন্য চার সদস্যের অন্তর্বর্তীকালিন বোর্ড গঠনের পক্ষে মতামত দেন হাইকোর্ট। আদালত বলেন, বিচারপতি, সচিব ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসহ ৪ জন রাখা যেতে পারে। বেসরকারি কোম্পানিতে চারজনের বেশি সদস্যের প্রয়োজন নেই। এরই ধারাবাহিকতায় গতকাল আদালত ইভ্যালি পরিচালনার জন্য যে কমিটি গঠনের কথা বলেছেন, তার জন্য তিনজন সাবেক সচিবের নাম পাঠায় বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষে এডভোকেট তাপস কান্তি বল এ তালিকা তাদের নাম আদালতে জমা দেন। প্রস্তাবিতদের তিনজনই সাবেক সচিব। তারা হলেন ভূমি মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী, স্থানীয় সরকার (স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের) মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. রেজাউল আহসান এবং সংস্কার বোর্ডের চেয়ারম্যান এবং সাবেক সচিব ইয়াকুব আলী পাটোয়ারী। এদের মধ্যে একজনকে রাখা হবে কমিটিতে। সে হিসেবে নামের এ তালিকা আদালতে দাখিল করা হয়েছে। এখান থেকে নাম নির্বাচন করে আদালত একজনকে বোর্ডে পাঠাবেন। আদালত চাইলে এর বাইরে থেকেও নাম অন্তর্ভুক্ত করতে পারেন বলে জানান তাপস বল। একজন অবসরপ্রাপ্ত বিচারপতি, একজন চার্টার্ড এককাউন্ট্যান্টস ও একজন আইনজীবী নির্বাচন করবেন আদালত। এ বিষয়ে আগামী ১৭ কিংবা ১৮ অক্টোবর কমিটি গঠন করতে পারেন বলে জানান এই আইনজীবী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dheeraj Kumar Roy ৪ নভেম্বর, ২০২১, ৭:৩৭ পিএম says : 0
লটারিতে জিতল একটু জানিয়ে দিয়েন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন