বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

হ্যাটট্রিকেও চুড়ায় রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে গতপরশু রাতে লুক্সেমবার্গকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। ম্যাচে হ্যাটট্রিক করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এই হ্যাটট্রিকে আন্তর্জাতিক ফুটবলে একমাত্র খেলোয়াড় হিসেবে ১০ হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন পর্তুগিজ মহাতারকা। আগেই ম্যাচ ও গোলসংখ্যায় সবাইকে টপকে যাওয়া রোনালদো এবার হ্যাটট্রিকেও ছাড়িয়ে গেলেন সবাইকে।
পেনাল্টি থেকে জোড়া গোলের পর শেষ দিকে আরেকটি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। একটি করে গোল করেন ব্রæনো ফার্নান্দেজ ও জোয়াও পালিনিয়া। ৫ গোলের ৩টিই ম্যাচের প্রথম ১৭ মিনিটে, যার দুটিই আসে রোনালদোর পা থেকে। ম্যাচের আট মিনিটে স্পটকিকে দলকে এগিয়ে দেন ‘সিআর সেভেন’। দুই মিনিট পর আবার পেনাল্টি পায় পর্তুগাল। এবার ডি-বক্সে রোনালদোকেই ফাউল করেন লুক্সেমবার্গ গোলরক্ষক অ্যান্থনি মরিস। পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো।
১৭ মিনিটে ব্রæনো ফার্নান্দেজ তৃতীয়বার লুক্সেমবার্গের জালে বল জড়ালে ম্যাচ থেকে ছিটকে যায় তারা। প্রথমার্ধে আর কোনো গোল না হলে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় পর্তুগাল। দ্বিতীয়ার্ধের ৬৯ মিনিটে ব্যবধান ৪-০ করেন জোয়াও পালিনহা। পর্তুগালের সব পাওয়ার ম্যাচে তখন বাকি বলতে শুধু রোনালদোর হ্যাটট্রিক। ম্যাচের নির্ধারিত সময়ের ৩ মিনিট বাকি থাকতে রোনালদো নিজের তৃতীয় গোল করে সেই হ্যাটট্রিকও পূরণ করেন। আন্তর্জাতিক ফুটবলে সব মিলিয়ে এখন ১৮২ ম্যাচ খেলে রোনালদোর গোলসংখ্যা ১১৫। ৫-০ গোলের এই জয়ে ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ‘এ’ গ্রæপে পর্তুগালের পয়েন্ট ১৬। পয়েন্ট টেবিলে রোনালদোদের অবস্থান ২ নম্বরে। পর্তুগালের চেয়ে এক ম্যাচ বেশি খেলে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সার্বিয়া।
একই রাতে বাছাইপর্বে ঘরের মাঠ ওয়েম্বলিতে হাঙ্গেরিকে আতিথেয়তা দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু ম্যাচের শুরুতেই লাগল হট্টগোল। পুলিশের সঙ্গে মারামারিতে জড়াল হাঙ্গেরি সমর্থকেরা। দলের খেলা দেখতে মাঠে এসেছিল হাজার খানেক হাঙ্গেরি সমর্থক। কিন্তু ম্যাচের শুরুতেই পুলিশের সঙ্গে হট্টগোল লাগে তাদের। ম্যাচটিতে ইংল্যান্ডকে রুখে দিয়েছে হাঙ্গেরি। পিছিয়ে পড়ে ১-১ গোলে ড্র করেছে গ্যারেথ সাউথগেটের দল।
ডিফেন্ডার লুক শ’র ভুলে পেনাল্টি পায় হাঙ্গেরি। স্পট-কিকে ২৪তম মিনিটে দলকে এগিয়ে দেন রোল্যান্ড সালাই। তবে সেই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি হাঙ্গেরি। প্রথমার্ধেই সমতায় ফেরে ইংল্যান্ড। ৩৭ মিনিটে গোল শোধ করেন ডিফেন্ডার জন স্টোনস। ম্যাচের বাকি সময় আর গোলের মুখ দেখেনি দু’দল। তবে গ্যালারিতে ফের সংঘাতে জড়িয়েছে ইংল্যান্ড ও হাঙ্গেরি সমর্থকেরা।
ড্র করলেও ৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তলিকার শীর্ষে রয়েছে ইংল্যান্ড। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে হাঙ্গেরি আছে চতুর্থ স্থানে।
বাছাইয়ে ৮ ম্যাচের সবকটিতে জয়। প্রতিপক্ষের জালে গোল ২৭টি, নিজেদের জালে একটিও নয়! চোখধাঁধানো এই পারফরম্যান্স আর পরিসংখ্যান নিয়ে আগামী বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলল ডেনমার্ক। ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে তারা পা রাখল ২০২২ কাতার বিশ্বকাপে। একই রাতে ঘরের মাঠে অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে ‘এফ’ গ্রæপের শীর্ষস্থানে থাকা নিশ্চিত করে ডেনমার্ক।
৮ ম্যাচে ডেনিসদের পয়েন্ট ২৪। দুইয়ে থাকা স্কটল্যান্ডের পয়েন্ট ১৭। শেষ দুই ম্যাচের ফলে তাই প্রভাব পড়বে না গ্রæপ সেরায়। ইউরোপের ১০ গ্রæপের শীর্ষে থাকা ১০ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি তিনটি দল নির্ধারিত হবে প্লে অফ থেকে। ‘জে’ গ্রæপ থেকে জার্মানি গত সোমবার সবার আগে নিশ্চিত করে ফেলে বিশ্বকাপে খেলা।
ডেনমার্কের এই অর্জন এই দলটির দুর্দান্ত ধারাবাহিকতারই প্রতিফলন। বাছাইপর্বে দুর্দান্ত আগ্রাসী ফুটবল উপহার দিয়েছে তারা। গত ইউরোতেও দারুণ পারফরম্যান্সে জায়গা করে নেয় সেমিফাইনালে। সেখানে ইংল্যান্ডের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যায় অতিরিক্ত সময়ের গোলে। অস্ট্রিয়ার বিপক্ষে এই ম্যাচে অবশ্য তাদের সেরাটা দেখা যায়নি। বরং মাঝমাঠে বারবার খেই হারানোয় শানিত আক্রমণ সেভাবে গড়তে পারেনি। তবে ৫৩ মিনিটে ওয়াকিম মেলের গোলে এগিয়ে যাওয়ার পর সেটিই ধরে রেখে ম্যাচ শেষে তারা মেতে ওঠে উৎসবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন