মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বন্ধু শি জিনপিংকে মার্কেলের ‘বিদায়ী কল’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ৩:১০ পিএম

গতকাল বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে ভিডিও কলে কথা বললেন জার্মানির বিদায়ী চ্যান্সেলার অ্যাঞ্জেলা মার্কেল। এটা ছিল তার 'ফেয়ারওয়েল কল'।
আর কিছু দিনের মধ্যেই চ্যান্সেলার পদ থেকে বিদায় নেবেন মার্কেল। ১৬ বছর ধরে ওই পদে থাকার পর। যাওয়ার আগে তিনি বন্ধু শি জিনপিংয়ের সাথে ভিডিও কলে কথা বললেন। শি বলেছেন, ম্যার্কেল 'চীনের জনগণের বন্ধু'। তবে ফেয়ারওয়েল ভিডিও কলে ম্যার্কেল অবশ্য করোনা, জলবায়ু পরিবর্তনসহ বিশ্বের সামনে দেখা দেয়া চ্যালেঞ্জ নিয়ে কথা বলেছেন।
জার্মান সরকারের মুখপাত্র জানিয়েছেন, জি-২০ শীর্ষ বৈঠক, জলবায়ু পরিবর্তন, করোনা ছাড়াও চীনে ইইউর বিনিয়োগ চুক্তি নিয়েও কথা হয়েছে।
এই বছরে চীন ও জার্মানির মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি। দুই নেতাই বিষয়টি উল্লেখ করে দুই দেশের সম্পর্ক আরো ভালো করার কথা বলেছেন।
চীনের সরকারি মিডিয়া সিজিটিএন জানিয়েছে, ভিডিও কলে মার্কেলকে শি জিনপিং চীনের জনগণের বন্ধু বলে উল্লেখ করেছেন। চীনের প্রেসিডেন্ট মার্কেলকে চ্যান্সেলারের দায়িত্ব ছাড়ার পর বেজিং যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।
বুধবার অন্য একটি অনুষ্ঠানে মার্কেল বলেছেন, জার্মান কোম্পানিগুলি যেন শুধু চীনের উপর নির্ভর না করে, তারা এশিয়া-প্যাসিফিকে অন্য দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক বাড়ায়। মার্কেল বলেছেন, ইন্দো-প্যাসিফিকে জার্মানির বাণিজ্যের ৫০ শতাংশই চীনের সাথে। কিন্তু এশিয়া-প্যাসিফিক মানে শুধু চীন নয়। তার বাইরেও অনেক দেশ আছে। সূত্র : ডয়চে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন