শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ১২:০৭ এএম

১০ দিনে ৯০

মিয়ানমারের সামরিক বাহিনীর সাথে বিদ্রোহী গ্রæপগুলোর সংঘর্ষও সা¤প্রতিক সময়ে বৃদ্ধি পেয়েছে। এএপিপি’র তথ্য অনুযায়ী, কেবল সেপ্টেম্বর মাসেই উভয়পক্ষের মধ্যে ১৩২টি সংঘর্ষের ঘটনা ঘটেছে। মিয়ানমারে বেসামরিক প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে পৃথক সংঘর্ষে গত ১০ দিনে অন্তত ৯০ জন জান্তা সেনা নিহত হয়েছেন। দেশটির স্যাগাইন, মাগে অঞ্চল এবং কায়াহ প্রদেশে এসব সংঘর্ষ হয়। সোমবার মান্দালাই শহরের ২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে স্যাগাইন অঞ্চলে মিয়ানমারের সামরিক বাহিনী অভিযান শুরু করে। এ সময় ৩০ জন বার্মিজ সেনা নিহত হয়েছেন। এএনআই, রেডিও ফ্রি এশিয়া।

 

নরওয়েতে নিহত ৫
বিশ্বের অন্যতম শান্তিপূর্ণ দেশ নরওয়েতে হামলায় হতাহতের ঘটনা ঘটেছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, তীর ও ধনুক নিয়ে এক ব্যক্তি এ হামলা চালিয়েছে, আর এতে পাঁচ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন আরও দুজন। স্থানীয় পুলিশ জানিয়েছে, দেশটির রাজধানী অসলো থেকে ৮০ কিলোমিটার দূরে কংসবার্গ নামে শহরে এই হামলায় সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। বুধবার স্থানীয় সময় সাড়ে ৬টার দিকে এ হামলার ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। বিবিসি।


১শ’ ডলার
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, জ্বালানির চাহিদা বাড়ার কারণে প্রতি ব্যারেল তেলের দাম ১০০ ডলারে পৌঁছাতে পারে। বুধবার মার্কিন সংবাদমাধ্যমকে তিনি একথা বলেছেন। করোনা মহামারির পর বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতি পুনরায় সচল হওয়াতে জ্বালানির চাহিদা বেড়েছে। ২০১৪ সালের নভেম্বরের পর যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে প্রতি ব্যারেল তেলের দাম ৮০ ডলার ছাড়িয়ে গেছে। পুতিন বলেন, তেলের দাম আরও বাড়তে পারে। প্রতি ব্যারেল তেলের দাম ১০০ ডলার হতে পারে কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সিএনবিসি।


নতুন টাস্কফোর্স
করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে নতুন একটি টাস্কফোর্স গঠনের কথা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)। সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রæপ অন দ্য অরিজিন অব নভেল প্যাথোজেনস্ (এসএজিও) টাস্কফোর্সের জন্য বিশ্ব সংস্থাটি ২৬ জন বিশেষজ্ঞকে মনোনীত করেছে বলে বিবিসি জানিয়েছে। নতুন এই টাস্কফোর্স করোনাভাইরাসের উৎস সন্ধানের ‘শেষ সুযোগ হতে পারে’ বলে মন্তব্য করেছে ডবিøউএইচও। দেড় বছরেরও বেশি সময় আগে চীনের উহানে ভাইরাসটি শনাক্ত হওয়ার পর থেকে এটির প্রথম আবির্ভাব নিয়ে ওঠা প্রশ্নের উত্তর অজানাই থেকে গেছে। বিবিসি।


শতাধিক হুতি নিহত
সউদী নেতৃত্বাধীন জোটের হামলায় ইয়েমেনে শতাধিক হুতি যোদ্ধা নিহত হয়েছে। বুধবার জোটের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। গত সোমবার সউদী জোটের হামলায় আবদিয়া জেলায় ১৫৬ জন, মঙ্গলবার ১৩৪ জন এবং বুধবার ১০৮ জন নিহত হয়। গত তিন দিনে এ নিয়ে চার শতাধিক হুতি যোদ্ধা নিহত হয়েছে। বার্তা সংস্থা জানিয়েছে, শিয়া হুতিদের ওপর তীব্র বিমান হামলা চালিয়েছে সউদী জোট। নিহতের সংখ্যা কীভাবে নিশ্চিত হওয়া গেছে তা জোটের পক্ষ থেকে প্রকাশ করা হয়নি। স্বাধীন কোনো সূত্র থেকেও এর সত্যতা নিশ্চিত করা যায়নি। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন