শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্লাব কাপ বর্জন মোহামেডানের

ফাইনালে আবাহনী-মেরিনার মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ৮:১৬ পিএম

ওয়াকওভার পেয়ে ফাইনালে ওঠার আনন্দে উল্লসিত মেরিনার ইয়াংসের খেলোয়াড়রা।


দীর্ঘদিন ধরেই দেশের ঘরোয়া হকির আকাশ দুশ্চিন্তার মেঘে ঢাকা। নানা জটিলতায় প্রায় তিন বছর ধরে টার্ফে খেলা নেই। অনেক চেষ্টার পর এবার যখন বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) ক্লাবগুলোকে মওলানা ভাসানী স্টেডিয়াম মুখী করেছে ঠিক তখনি দেখা দিয়েছে নতুন সংকট। মৌসুমসূচক টুর্নামেন্ট এসআইবিএল ক্লাব কাপ বর্জন করেছে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব।

গ্রুপ পর্বে বাংলাদেশ পুলিশের বিপক্ষে খেলায় ম্যাচের আম্পায়ার ইমতিয়াজ সুলতান সানির উপর চড়াও হওয়ার অপরাধে বাহফের লিগ কমিটি মোহামেডান অধিনায়ক রাসেল মাহমুদ জিমিকে এক ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানা করেছে গত মঙ্গলবার। লিগ কমিটির এই সিদ্ধান্ত মেনে নেয়নি মোহামেডান। জিমির শাস্তি ও জরিমানা বাতিল না করায় ক্লাব কাপ টুর্নামেন্ট বর্জন করেছে সাদাকালোরা। বৃহস্পতিবার সন্ধ্যায় টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের মুখোমুখি হওয়ার কথা ছিল মোহামেডানের। কিন্তু তারা খেলতে আসেনি। ফলে ওয়াকওভার পেয়ে টুর্নামেন্টের ফাইনালে জায়গা পেয়েছে মেরিনার ইয়াংস। তারা প্রথম সেমিফাইনালের বিজয়ী দল ঢাকা আবাহনী লিমিটেডের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে শনিবার বিকালে টার্ফে নামবে। এদিকে মোহামেডানের হকি ম্যানেজার আরিফুল হক প্রিন্স হুমকি দিয়ে বলেছেন, ‘শুধু ক্লাব কাপই নয়, প্রিমিয়ার লিগও বর্জন করতে পারি আমরা।’

২০১৮ সালে মোহামেডান ও মেরিনার ইয়াংসের মধ্যকার লিগের শেষ ম্যাচে গোলযোগ হলে খেলাই বন্ধ হয়ে যায়। পরবর্তীতে মোহামেডানকে চ্যাম্পিয়ন ও আবাহনীকে রানার্সআপ ঘোষণা করে বাহফে। মেরিনার পায় তৃতীয়স্থান। এরপর কেটে গেছে তিন বছর। নীলটার্ফ বেদনায় আরও নীল হয়েছে। কিন্তু সেই টার্ফে খেলা গড়ায়নি। অনেক দেন-দরবারের পর এ বছর আলোর মুখ দেখেছে হকি। দলবদল করেছে ১২টি ক্লাব। কোটাযুক্ত থেকেই অংশ নিয়েছেন বাহিনীর খেলোয়াড়রা। বিদেশিরাও এসেছেন বিভিন্ন ক্লাবে। খেলছেনও তারা। কিন্তু এর মাঝেই অশনি সংকেত। গত ১১ অক্টোবর পুলিশের বিপক্ষে ম্যাচে আম্পায়ার সানিকে নাকি শারীরিকভাবে লাঞ্ছিত করেন জিমি। অভিযোগ রয়েছে, আম্পায়ারকে লাঞ্ছিত করা ছাড়াও জিমি ধাক্কা দেন পুলিশ ক্লাবের গোলরক্ষক কাঞ্চন মিয়াকে, গল চেপে ধরেন ডিফেন্ডার শাওন তিগ্যাকে। তর্ক জুড়ে দেন পুলিশ হকি দলের ম্যানেজার ও কর্মকর্তা রাকিব হোসেন ভূঁইয়ার সঙ্গেও। পরে লিগ কমিটির সভায় জিমিকে এক ম্যাচ নিষিদ্ধ এবং ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রিন্স বলেন, ‘বুধবার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য আবেদন করেছিলাম ফেডারেশনে। কিন্তু তারা তা করেনি। ১০ ম্যাচ নিষিদ্ধ হওয়া আম্পায়ার সানিকে লাঞ্ছিত করার অভিযোগে কিভাবে জিমিকে শাস্তি দেওয়া হল বুঝলাম না। আসলে মোহামেডানের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। তাই আমরা ক্লাব কাপ বর্জন করেছি এবং প্রিমিয়ার লিগে না খেলার সম্ভাবনাও রয়েছে।’ এদিকে ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘লিগ কমিটি আম্পায়ার বোর্ডকে বলেছে সানিকে যেন কমপক্ষে ১০ ম্যাচ সাসপেন্ড করা হয়। ম্যাচের টেম্পারমেন্ট রাখতে না পারাটাই তার জন্য শাস্তি বয়ে এনেছে। আর মোহামেডান খেলতে না চাইলেতো কিছু করার নেই আমাদের। সেমিফাইনাল ম্যাচ খেলেনি। তাই বাইলজ এর ধারা মোতাবেক মেরিনারকে ২-০ গোলে জয়ী ঘোষণা করা হয়েছে। তারা ওয়াকওভার পেয়ে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে।’

বৃহস্পতিবার বিকালে মওলানা ভাসানী স্টেডিয়ামে ক্লাব কাপের প্রথম সেমিফাইনালে আবাহনী লিমিটেড ৬-২ গোলে সোনালী ব্যাংক এসআরসি’কে হারিয়ে ফাইনালে ওঠে। বিজয়ী দলের বাহারান দু’টি এবং পুস্কর ক্ষিসা মিমো, নাইম উদ্দিন, মেহরাব সামিন ও খোরশেদ একটি করে গোল করেন। সোনালী ব্যাংকের রকি একাই দুই গোল শোধ দেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন