শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ক্রিকেট খেলতে ‘বাধা নেই’ আফগান নারীদের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

তালেবানের যোদ্ধারা আফগানিস্তানের ক্ষমতা নেয়ার পর খবর বের হয় মেয়েদের ফুটবল, ক্রিকেটসহ সব ধরনের খেলাধুলা নিষিদ্ধ হয়ে গেছে। তবে তালেবান ক্রিকেটের উপর কোন নিষেধাজ্ঞা দেয়নি বলে জানিয়েছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজিল। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সঙ্গে এক সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন তিনি। এর কারণ ক্রিকেট খেলা হয় ট্রাউজার পরে। অপরদিকে ফুটবল খেলতে হয় হাফপ্যান্ট পরে।

মেয়েদের ক্রিকেট নিষিদ্ধ হয়েছে এ দোহাই দিয়ে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি বাতিল করেছে অস্ট্রেলিয়া। তবে আগস্টের পর মেয়েরা এখনো কোন প্রতিযোগিতাম‚লক ম্যাচে খেলেনি। এমনকি এসিবির সঙ্গে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২৫ জন নারী ক্রিকেটারও এখন সামনে আসছেন না। আজিজুল্লাহ ফাজিল জানিয়েছেন খুব দ্রুতই মেয়েদের ক্রিকেট মাঠে গড়াবে। কারণ তালেবানের এ নিয়ে কোন বাঁধা নেই। এ ব্যপারে এসিবি বস বলেন, ‘আমরা তালেবানের উচ্চপদস্থ নেতাদের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে মেয়েদের খেলাধুলার ক্ষেত্রে তাদের কোন আপত্তি নেই। বিশেষ করে ক্রিকেটে।’ তিনি আরো জানান তালেবান কোন কিছুই অফিসিয়ালি নির্দেশনা দেয়নি মেয়েেদর খেলাধুলা বন্ধ করে দেয়ার ব্যপারে। ফাজিল বলেন, ‘আমাদের মাথায় রাখতে হবে ধর্ম ও আমাদের সংস্কৃতিকে। যদি তারা ধর্ম ও সংস্কৃতি মেনে খেলতে পারে তাতে সমস্যা নেই। ইসলামে মেয়েদের হাফপ্যান্ট পরার অনুমতি দেয় না, বিশেষ করে ফুটবলে যে রকম হাফপ্যান্ট পরে অন্য দেশগুলো খেলে থাকে। এ জিনিসটিই শুধু আমাদের মাথায় রাখতে হবে।’

আইসিসির নিয়ম অনুযায়ী প্রত্যেকটি টেস্ট খেলুড়ে দেশের অবশ্যই নারী দল থাকতে হবে। কিন্তু যখন ২০১৭ সালে আফগানদের টেস্ট স্ট্যাটাস দেয়া হয় তখন তাদের কোন নারী দল ছিল না। কিন্তু নারী দল নেই এখন এ কথা বলে অস্ট্রেলিয়া আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি বাতিল করেছে। যেটি এ বছরের নভেম্বর মাসে হোবার্টে হওয়ার কথা ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন