সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মহানগর

সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন হলে বিতর্ক থেকেই যাবে : মোস্তফা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ৬:০৯ পিএম | আপডেট : ৭:১১ পিএম, ১৫ অক্টোবর, ২০২১

সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন হলে বিতর্ক থেকেই যাবে মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, সকলের কাছে গ্রহণযোগ্য করতে আইন প্রণয়নের মাধ্যমে ইসি গঠন করা উচিত। সরকার একক সিদ্ধান্তে সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন করলে রাজনৈতিক বৈধতা নিয়ে প্রশ্ন থেকেই যাবে।

আজ শুক্রবার (১৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে "গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এ অর্ন্তভুক্ত ৯০বি ধারা বাতিলসহ সকল কালো আইন বাতিল ও সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশন গঠনের আইন করার দাবীতে বাংলাদেশ জনতা ঐক্য আয়োজিত গণসমাবেশে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, পরপর দু’টি সার্চ কমিটির ইসি গঠনের ফলাফল জাতিকে হতাশ করেছে। নির্বাচন কমিশন দলীয় সরকারের না নির্দলীয় সেটাও গুরুত্বহীন অনেকটা। কারণ, মেধাহীন মেরুদণ্ডহীন মানুষদের যদি সাংবিধানিক পদে বসানো হয়, তাদের আচরণে, কথা বার্তায় জাতিকে সংকটের আবর্তে পড়ে হিমসিম খেতে হয়। এখনো যে সময় আছে, তাতে একটি আইন করা সম্ভব। কারণ, এই আইনের একটি খসড়া করা আছে। এ টি এম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন এই খসড়া করেছিল।

তিনি আরো বলেন, সংবিধানে যেভাবে বলা আছে, সেভাবে একটি আইন করে নির্বাচন কমিশন গঠন করা হোক। নতুন কমিশন গঠন করার আগে এই আইন করার মতো সময় এখনো আছে। সরকার আন্তরিক হলে আইন করা সম্ভব। বর্তমান ও এর আগের নির্বাচন কমিশনের পক্ষপাতদুষ্ট আচরণের কারণে নির্বাচনী ব্যবস্থায় মানুষের আস্থার সংকট দেখা দিয়েছে। মানুষের আস্থা ফেরাতে নির্বাচন কমিশন এমনভাবে পুনর্গঠন করতে হবে, যেটা সবার কাছে গ্রহণযোগ্য হয়। তিনি সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশন গঠনের আইন প্রণয়নের জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সংগঠনের সভাপতি মো. আরিফুর রহমানের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম খন্দকারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএলডিপি চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী এম. নাজিম উদ্দিন আল আজাদ। বক্তব্য রাখেন গণ আজাদী লীগ মহাসচিব মুহাম্মদ আতাউল্লাহ খান, গর্জো সভাপ্রধান সৈয়দ মইনুজ্জামান লিটু, জাতীয় লীগ সভাপতি ড. শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, কর্মসংস্থান আন্দোলনের চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, বিএনজে চেয়ারম্যান এইচ সিদ্দিকুর রহমান খোরশেদ, সোনার বাংলা পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ হারুন-অর-রশিদ, নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা ওবায়দুল হক প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন