বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আট মাস পর করোনায় সর্বনিম্ন শনাক্ত ৩৯৬

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

অবশেষে করোনাভাইরাস প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। গতকাল একদিনে দেশে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন মাত্র ৩৯৬ জন। এর আগে গত ২২ ফেব্রুয়ারি ৩৬৬ জন আক্রান্তের খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। সে হিসাবে দৈনিক শনাক্ত গত ৮ মাস পর সর্বনিম্ন শনাক্ত দেখলো দেশের মানুষ। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন, যা আগের দিন ছিল ৭ জন।
গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মৃত ৯ জনকে নিয়ে দেশে করোনায় সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট মারা গেলেন ২৭ হাজার ৭৪৬ জন। আর শনাক্ত হওয়া ৩৯৬ জনকে নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হলেন ১৫ লাখ ৬৪ হাজার ৮৮১ জন। এ সময়ে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ৫২৩ জন। তাদের নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হয়ে উঠলেন মোট ১৫ লাখ ২৬ হাজার ৮৯১ জন।
এই একদিনে রোগী শনাক্তের হার ২ দশমিক ৯ শতাংশ। তবে নমুনা পরীক্ষায় দেশে এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৫৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৭ শতাংশ আর মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৯ হাজার ৩টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৯৮০টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৬১ হাজার ২৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৩ লাখ ৭৩ হাজার ১৯৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৬ লাখ ৮৮ হাজার ৮৮টি।
গত ২৪ ঘণ্টায় মৃত ৯ জনের মধ্যে পুরুষ ৪ জন আর নারী ৫ জন। দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৭৫ জন আর নারী ৯ হাজার ৯৭১ জন। বয়স বিবেচনায় তাদের মধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে আছেন ২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪ জন আর ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন একজন। আর তাদের মধ্যে ঢাকা বিভাগেরই রয়েছেন ৬ জন, চট্টগ্রাম বিভাগের ২ জন আর সিলেট বিভাগের আছেন একজন।
অধিদফতর জানায়, মৃত ৯ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৮ জন আর বেসরকারি হাসপাতালে একজন।
এদিকে বাংলাদেশের মতোই বিশ্বজুড়ে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। তবে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে এরপরই রয়েছে রাশিয়া-ব্রাজিল মেক্সিকো। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৪ কোটি ৩ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৮ লাখ ৯৬ হাজার।
ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৩৭৭ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৬ হাজার ৫০০ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৮৫১ জন।
এদিকে গত ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ৯৮০ জন এবং মারা গেছেন ১ হাজার ৬৩০ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৫৬ লাখ ৩৫ হাজার ৩৫৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৪১ হাজার ৮৫৫ জন মারা গেছেন। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৮৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ২৯৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৮ লাখ ৯২ হাজার ৯৮০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ২০ হাজার ৩১৫ জনের।
করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৫৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ২৮৮ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৬ লাখ ১২ হাজার ২৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২ হাজার ২০১ জন। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় ভারতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৭৮ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪০ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫১ হাজার ৮৪৭ জন। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ২২৩ জন, তুরস্কে ২০৩ জন এবং ইউক্রেনে ৪১২ জন, মেক্সিকোয় ৪২০ জন মারা গেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন