শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৫৬টি স্টেশনকে আধুনিকায়ন করার কাজ চলছে

নেত্রকোনায় রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, বর্তমান সরকার এই রেলপথকে সচল করার জন্য ৫৬টি স্টেশনকে আধুনিকায়ন করার কাজ হাতে নিয়েছে। গতকাল শুক্রবার নেত্রকোনার বড় স্টেশনের প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনোভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন রেলমন্ত্রী।
রেলমন্ত্রী বলেন, একাত্তরের স্বাধীনতাবিরোধীরা এখনো আছে। তারা ধর্মকে ব্যবহার করে পূজার মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করে যাচ্ছে। সাধারণ মানুষ এখন শান্তিতে আছে। দেশ এগিয়ে যাচ্ছে। এটা তাদের সহ্য হচ্ছে না। মানুষের শান্তিতে থাকাটা ভালো লাগছে না। আবার তারা দেশকে অস্থিতিশীল করতে চেষ্টা করছে। তাই এসব সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে সবাইকে।
রেলমন্ত্রী নেত্রকোনার মোহনগঞ্জ ভাটি অঞ্চলে ব্যক্তিগত একটি সফরে যাওয়ার পথে নেত্রকোনায় বড় স্টেশনের যাত্রী সুবিধার জন্য আধুনিকায়নে উন্নয়নকাজ উদ্বোধন করেন। উদ্বোধনকালে রেললাইন সম্প্রসারণ নিয়ে মন্ত্রী বলেন, আগামী বছর নেত্রকোনা থেকে সরাসরি রেলে চড়ে মানুষ চট্টগ্রাম হয়ে কক্সবাজার যেতে পারবে। নেত্রকোনা থেকে মোহনগঞ্জের লাইন সম্প্রসারণ করে সুনামগঞ্জ হয়ে সিলেটের সঙ্গে যুক্ত করা হবে। সারা দেশের প্রত্যেকটি মিটারগেজ লাইনকে ডাবল লাইন ও ব্রডগেজ লাইনে উন্নীত করা হবে। সেই সঙ্গে পদ্মা সেতু হয়ে গেলে সরাসরি কলকাতা যাওয়া যাবে। এতে সময় অপচয়ও কম হবে।
নুরুল ইসলাম সুজন বলেন, একসময় রেল ও নদীপথই ছিল যোগাযোগের প্রধান মাধ্যম। তৎকালীন পূর্ব পাকিস্তান আমলে রেললাইন ছিল দুই হাজার কিলোমিটার। সড়কপথ ছিল সাড়ে তিন হাজার কিলোমিটার। গত ৫০ বছরে সড়কপথ বেড়ে হয়েছে ৪৫ হাজার কিলোমিটার। কিন্তু রেলপথ কমেছে ২০০ মিটার। বিভিন্ন সময়ে মার্শাল ল’ এসেছে জিয়া এবং এরশাদের সময়। এরা তখন আন্তর্জাতিক পর্যায়ে প্রেসক্রিপশন দিয়েছে রেল বাড়ানো যাবে না। ব্রিজ করা যাবে না- এমনভাবে দেশকে পিছিয়ে রেখেছে। একটি দেশের রেলপথ যত উন্নত সে দেশ তত উন্নত। আমরা ভারতের দিকে তাকালে দেখতে পারি শুধু রেলপথ দিয়েই তারা কত এগিয়ে। তাদের রেল মন্ত্রণালয়ও রয়েছে। তিনি বলেন, দীর্ঘদিন অবহেলিত ছিল রেল ও নৌপথ। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়তে হলে রেলপথ নৌপথকে এগিয়ে নিতে হবে। আর বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সেই কাজটিই করছেন। তিনি নৌপথ ও রেলপথকে অগ্রসর করছেন। দেশের ৫৬টি স্টেশনের উন্নয়নকাজ হাতে নেওয়া হয়েছে। ব্রডগেজ লাইন হলে সব স্টেশনের প্লাটফর্ম উঁচুকরণ অত্যন্ত প্রয়োজন। মানুষ যাতে শান্তিতে স্বস্তিতে চলতে পারে, সেই উদ্যোগ নেওয়া হয়েছে। এসব উন্নয়নের পাশাপাশি মনকে উন্নত করতে হবে, পরিষ্কার করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন