মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

কুবিতে সমন্বিত ভর্তি পরীক্ষা: দুশ্চিন্তার নাম ছিনতাই

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ২:১৭ পিএম

সাম্প্রতিক সময়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ কুমিল্লা বিশ্ববিদ্যালয় এলাকায় আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে ছিনতাইয়ের ঘটনা। যাত্রীবেশে গাড়িতে উঠে সর্বস্ব কেড়ে নিচ্ছেন ছিনতাইকারীরা। যার কবলে পড়ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও। ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে সমন্বিত ভর্তি পরীক্ষা। যেখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নিবে ৭ হাজার পরিক্ষার্থী। কিন্তু এ অঞ্চলে ছিনতাইয়ের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় শঙ্কায় রয়েছেন ভর্তি-ইচ্ছুক পরিক্ষার্থী ও অভিভাবকেরা।

জানা যায়, কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ আশেপাশের এলাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিকটস্থ কয়েকটি পয়েন্টে ছিনতাইয়ের ঘটনা ঘটছে। প্রতিনিয়ত চলছে স্থানীয়দের দৌরাত্ম্য। গত ১২ অক্টোবর বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ সুমনের ঢাকা যাওয়ার পথে মহাসড়কেই ছিনতাইয়ের শিকার হয়। এসময় তাকে অপহরণের চেষ্টাও করা হয়। পরে অপহরণে ব্যার্থ হয়ে সর্বস্ব কেড়ে দিয়ে চোখে মরিচের গুড়াঁ দিয়ে জখম করা হয়। গেল বছরের ডিসেম্বরে কোটবাড়ি এলাকায় ছিনতাইয়ের শিকার হয় নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক হিরামনী আক্তার। এছাড়াও বিভিন্ন সময়ে এ অঞ্চলে ছিনতাইয়ের কবলে পড়ছে শিক্ষক-শিক্ষার্থীরা।
এদিকে আগামীকাল (১৭ অক্টোবর) থেকে দেশের ২০টি বিশ্ববিদ্যালয় নিয়ে শুরু হচ্ছে গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষা। এতে কুমিল্লা বিশ^বিদ্যালয় কেন্দ্রে অংশ নিতে আসা ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ও অভিভাবদের নিরাপত্তা নিয়ে আতঙ্ক বিরাজ করছে। দূর থেকে আসা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার আগের দিন কেন্দ্র অথবা এর আশেপাশে অবস্থান করতে হয়। এর জন্য অনেকের নির্দিষ্ট স্থানে পৌঁছাতে অনেক রাতও হয়ে যায়। কিন্তু সাম্প্রতিক সময়ের ছিনতাইয়ের ঘটনা আতঙ্কিত করছে পরিক্ষার্থীদের।
এক অভিভাবক বলেন, আমরা আমাদের ছেলে-মেয়েদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে আসব। বিভিন্ন সংবাদে এ অঞ্চলের ছিনতাইয়ের খবর জেনে আমরা দুশ্চিন্তায় পড়তে হচ্ছে। এখানকার নিরাপত্তা নিয়ে আতঙ্কে আছি।

এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা যেন নিরবিচ্ছিন্ন ভাবে ও নিরাপদে পরীক্ষায় অংশ নিতে পারে এবং অভিভাবকেরা নিরাপদে কেন্দ্রে আসতে পারে সেজন্য ব্যবস্থা নিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইতোমধ্যে সরকারের নিরাপত্তা বাহিনীর সাথে যোগাযোগ করা হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেছেন যাতে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা কোনো ধরনের হয়রানির শিকার হবেনা। আমরা আশা করছি বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকা সার্বক্ষণিক নজরদারিতে থাকবে।

সদর দক্ষিণ থানার অফিসার ইন চার্জ দেবাশীষ চৌধূরি বলেন, এ অঞ্চলে ছিনতাইকারীদের প্রাদুর্ভাব বেড়ে গেছে। পরীক্ষাকে কেন্দ্র করে পুলিশ প্রশাসন নিরাপত্তা জোরদার করবে। পাশাপাশি ঝুকিঁপূর্ণ পয়েন্টে নজরধারি বাড়াবে। এসময় তিনি আরও বলেন, ছিনতাইয়ের হাত থেকে বাচঁতে যাত্রীদের আরো সচেতন হবে। কুমিল্লা অঞ্চলে যাত্রীবাহী মাইক্রোবাসে পুলিশ প্রশাসনের নির্দেশনা দেয়া আছে। অনুসরণ করতে পারলে ছিনতাইয় অনেকটা কমানো সম্ভব।
উল্লেখ্য, ১৭ অক্টোবর দুপুর ১২-১টা ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ অক্টোবর ‘বি’ ইউনিট এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন