সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রাম চিড়িয়াখানায় আরো দুটি বাঘের ছানা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৩:৫৬ পিএম

চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নেওয়া সাদা বাঘের জন্য বিখ্যাত ‘জয়া’ নামের বাঘিনী দুইটি শাবকের জন্ম দিয়েছে। এ নিয়ে এ চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়াল এক ডজনে। যার মধ্যে দুটি বাঘ আর অন্যগুলো বাঘিনী। গত ১৯ সেপ্টেম্বর মেয়ে শাবক দুইটির জন্ম হয় বলে জানিয়েছেন চিড়িয়াখানার কিউরেটের ডা. শাহাদাত হোসেন শুভ।

তিনি জানান, এর আগে গত বছরের ১৪ নভেম্বর ‘জয়া’ প্রথম শাবকের জন্ম দিয়েছিল। যেটির নাম রাখা হয়েছে ‘জো-বাইডেন’। এবার এটি একসাথে দুইটি মেয়ে শাবকের জন্ম দেয়। ২০১৬ সালের ৯ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে ১১ ও ৯ মাস বয়েসী একটি বাঘ ও বাঘিনী আনা হয়েছিল চট্টগ্রাম চিড়িয়াখানায়। সেগুলোর নাম দেওয়া হয়েছিল রাজ ও পরী।

২০১৮ সালের ১৯ জুলাই তাদের তিনটি সন্তানের জন্ম হয়। এর মধ্যে একটি ছানা ২০ জুলাই মারা যায়। বেঁচে থাকা দুটি ছানার মধ্যে একটি কমলা-কালো ডোরাকাটা আর অন্যটি সাদা-কালো। সাদা-কালো ডোরাকাটা বাঘটির নাম দেয়া হয়েছিল ‘শুভ্রা’ আর কমলা-কালো ডোরাকাটা বাঘটির নাম দেওয়া হয়েছিল ‘জয়া’। বলা হয়, শুভ্রাই দেশের প্রথম সাদা বাঘ।

নগরীর ফয়’স লেক এলাকায় ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৬৬ প্রজাতির ৬২০টি পশু-পাখি রয়েছে। এর মধ্যে বাঘ, সিংহ, কুমির, জেব্রা, ময়ূর, ভালুক, উটপাখি, ইমু, হরিণ, বানর, গয়াল, অজগর, শিয়াল, সজারু উল্লেখযোগ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন