বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চলতি বছরে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর ৬১ সদস্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৭:১৯ পিএম


চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর (৯ মাসে) সড়ক দুর্ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৬১ জন সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে এককভাবে পুলিশ বাহিনীর সদস্য নিহত হয়েছেন ৪৬ জন।
রোড সেফটি ফাউন্ডেশনের সড়ক দুর্ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিহতের প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে। সংগঠনটি সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক মিডিয়া থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করেছে।
রোড সেফটি ফাউন্ডেশনের পরিসংখ্যানে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনায় পুলিশ বাহিনীর সদস্য ৪৬ জন, সেনাবাহিনীর ৪ জন, নৌ-বাহিনীর ১ জন, র‌্যাবের ৩ জন, বিজিবি ২ জন, এনএসআই ১ জন, এপিবিএন ১ জন এবং আনসার ব্যাটালিয়নের ৪ জন নিহত হয়েছেন।
গত বছরে দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরে সংগঠনটি তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে সড়ক দুর্ঘটনায় ২২ জন পুলিশ সদস্য নিহত হয়েছিলেন। এই হিসাবে চলতি বছরের নয় মাসে ৫২ দশমিক ১৭ শতাংশ মৃত্যু বেড়েছে।

দুর্ঘটনায় নিহত হওয়ার ধরণ
পুলিশের মোটর সাইকেলে ট্রাকের ধাক্কা/চাপায় ২৮ জন (৬০.৮৬%), পুলিশের মোটর সাইকেলে বাসের ধাক্কা/চাপায় ৮ জন (১৭.৩৯%), পুলিশের মোটর সাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ৪ জন (৮.৬৯%) এবং পথচারী হিসেবে হাঁটার সময় ও সড়কে দায়িত্ব পালনকালে যানবাহনের ধাক্কায় ৬ জন (১৩.০৪%) নিহত হয়েছেন।
পর্যবেক্ষণে দেখা যায়, মহাসড়কে ২৫ জন (৫৪.৩৪%), আঞ্চলিক সড়কে ৯ জন (১৯.৫৬%), রাজধানীসহ অন্যান্য শহরের সড়কে ১১ জন (২৩.৯১%) এবং সদরঘাট নৌ-টার্মিনালে দায়িত্ব পালনকালে পানিতে পড়ে ১ জন (২.১৭%) নিহত হয়েছেন।
দুর্ঘটনায় নিহত হওয়ার সময় বিশ্লেষণে দেখা যায়, সকালে ৮.৬৯%, দুপুরে ১৩.০৪%, বিকালে ১৫.২১% এবং রাতে ৬৩.০৪% নিহতের ঘটনা ঘটেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন