বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বগুড়ার রাজনীতিতে তোলপাড়

মনোনয়ন ও পদ বাণিজ্য

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

বগুড়ায় বিভিন্ন দলের মধ্যে কমিটি গঠনে বিধি লঙ্ঘন ও পদ এবং মনোনয়ন বাণিজ্য নিয়ে চলছে তোলপাড়। এ নিয়ে খোলাখুলি অভিযোগ এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি, প্রেস কনফারেন্স ও রাস্তায় বিক্ষোভ এবং মানববন্ধন কর্মসূচিতে রুপ নিয়েছে। ভুক্তভোগীরা বলছেন, দলের উচ্চ পর্যায়ে যোগাযোগ অভিযোগ করেও লাভ না হওয়ায় বিক্ষুব্ধরা এসব করছেন।

এরকম কয়েকটি ঘটনার মধ্যে গত ৬ অক্টোবর অনুষ্ঠিত বগুড়া জেলা মহিলা আওয়ামী লীগের সম্মেলন ও নির্বাচন নিয়ে প্রথমে সোচ্চার হোন দলের সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক সুরাইয়া নিগার সুলতানা ডরোথি। তিনি মহিলা লীগের নতুন কমিটির সাধারণ সম্পাদক পিংকি সরকারের নাম ঘোষণায় বিস্ময় প্রকাশ করে বলেন, পিংকি মহিলা আওয়ামী লীগেরই সদস্যই ছিলেন না। তারপরও কিভাবে কাউন্সিলরদের মতামত ছাড়াই সাধারণ সম্পাদক হিসেবে তার নাম ঘোষণা করা হলো।

ডরোথি এটুকু বলেই তিনি থেমে থাকেননি। এই ঘোষনাকে চ্যালেঞ্জ করে বগুড়ার প্রথম জেলা যুগ্ম জজ আদালতে মামলা করেছেন। ফেসবুকে ভিডিও বার্তা ছেড়ে দৃষ্টি আকর্ষণ করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার। মহিলা আওয়ামী লীগের সম্মেলন ও নির্বাচন পরবর্তী ঘটনা প্রবাহ এখানেই থেমে থাকেনি, দলের ডাকসাইটে দুই নেত্রী স্বপ্না চৌধুরী এবং শামীমা আখতার খুশি ও তার সমর্থকরা বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় মানববন্ধন ও মিছিল করেও মহিলা আওয়ামী লীগের বর্তমান কমিটি ভেঙে দিয়ে তৃণমূলের নতুন কমিটি ঘোষণার দাবি জানিয়েছেন। অন্যথায় বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়ে রেখেছেন। আওয়ামী লীগের যুব সংগঠন যুবলীগ এবং ছাত্র সংগঠন ছাত্রলীগের সম্মেলনের পরও দীর্ঘদিন পরও পুর্নাঙ্গ কমিটি গঠন না করা সেই সাথে তিন বছরের মেয়াদ পূর্তির পরও নতুন করে সম্মেলন না করা নিয়েও বিক্ষুদ্ধরা মুখ খুলতে শুরু করেছেন।
একই ধরনের অসন্তোষ ক্ষোভ ও বিক্ষোভ বিরোধী দল বিএনপির মধ্যেও বিরাজমান। সম্প্রতি একতরফাভাবে সম্মেলনের নামে বগুড়া সদর উপজেলা বিএনপির কমিটি গঠনের অভিযোগে দলের দুই নেতা মাহিদুল ইসলাম গফুর এবং আমিরুল ইসলাম দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপি মহাসচিব এবং দলের জেলা আহ্বায়ক জিএম সিরাজ এমপি বরাবরে একটি পত্র দেন। ফলে জেলা আহ্বায়ক হাইকমান্ডের নির্দেশনা মোতাবেক ওই সম্মেলন স্থগিত ঘোষণা করে বিজ্ঞতার পরিচয় দেন। অন্যথায় এই ঘটনাকে ঘিরে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা ছিল বলে দলের নেতাকর্মীরা অভিমত দেন।

এই ঘটনায় উৎসাহিত হয়ে বগুড়ার শেরপুর উপজেলার খানপুর ইউনিয়ন বিএনপির আসন্ন সম্মেলনের সভাপতি প্রার্থী আব্দুস সালাম এবং সাধারন সম্পাদক প্রার্থী আল মাহমুদ বায়েজিদ জেলা বিএনপির আহ্বায়ক বরাবরে একটি অভিযোগ দেন। অভিযোগে বলা হয়, খানপুর ইউনিয়ন বিএনপির সম্মেলনের আগেই সম্প্রতি তাদের শেরপুরের ফুড ভিলেজ নামক হাইওয়ে রেঁস্তরায় তাদের ডেকে পাঠানো হয় সেখানে গেলে শেরপুর উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য পিয়ার হোসেন এবং স্বাধীন কুমার কুন্ডুসহ একাধিক ব্যক্তি তাদের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য অনুরোধ করেন। তাতে কাজ না হওয়ায় তারা হুমকি দিয়ে জানান, খানপুর ইউনিয়ন বিএনপির সভাপতি করা হবে তবিরবর রহমান, সাাধারণ সম্পাদক মো. হানিফ এবং সাংগঠনিক সম্পাদক করা হবে দুলাল হোসেনকে।

গত ২৮ সেপ্টেম্বর বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক বরাবরে এই অভিযোগ দেওয়ার পর থেকে খানপুর ইউনিয়ন বিএনপির সম্মেলন ও নির্বাচনী কার্যক্রম আর অগ্রসর হয়নি বলে ইনকিলাবকে জানান দুই অভিযোগকারী আব্দুস সালাম ও আর মাহমুদ বায়েজিদ। এদিকে গাবতলী উপজেলা ছাত্রদলের বিক্ষুব্ধ একদল নেতাকর্মী গত ১২ অক্টোবর এক সংবাদ সম্মেলনে গাবতলীসহ বিভিন্ন ইউনিটের কমিটি গঠনে বগুড়া জেলা ছাত্রদলের সভাপতি হাসান এবং সাধারন সম্পাদক রিগ্যানের বিরুদ্ধে খোলাখুলি পদ বাণিজ্যের অভিযোগ করেন। এরপর প্রতিদিনই বিক্ষুব্ধরা ইউনিয়ন পর্যায়ে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করে চলেছেন। বেশ কয়েকবার এ নিয়ে হাসান ও রিগ্যানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও হয়েছে। এদিকে আসন্ন ইউনিয়ন ও পৌর নির্বাচনে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ নিয়ে ক্ষমতাসীন দলের গাবতলী, সোনাতলা এবং শিবগঞ্জে তোলপাড় হচ্ছে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন