বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সউদী আরবে আজ থেকে করোনাবিধি শিথিল হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

করোনা মহামারির প্রকোপ অনেকটা কমে আসায় সউদী আরব ওমরাহযাত্রী ও পবিত্র মক্কা ও মদীনার মসজিদুল হারাম যিয়ারতকারীদের জন্য বেশ কিছু বিধিমালা শিথিল করেছে। আজ রোববার থেকে শিথিল এ বিধিমালা কার্যকর হচ্ছে। আরব নিউজ এর প্রতিবেদনে এতথ্য জানা গেছে।

সউদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ওমরাহ মন্ত্রণালয় হতে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আজ থেকে কিছু ক্ষেত্রে করোনা সংক্রান্ত বিধিনিষেধে শিথিলতার অনুমোদন দেয়া হয়েছে। বিধিমালার মধ্যে রয়েছে-
আন্তর্জাতিক ওমরাহ যাত্রীরা বাস এবং প্রাইভেট কারের সম্পূর্ণ সিট ব্যবহার করতে পারবেন। তবে হোটেলের ক্ষেত্রে প্রতি রুমে সর্বোচ্চ ২ জনের অবস্থান বলবৎ থাকবে। উন্মুক্ত স্থানে মাস্ক পরিধান করা (কিছু ব্যতিক্রম ছাড়া) আর বাধ্যতামূলক থাকবে না। তবে বদ্ধ জায়গায় মাস্ক পরিধান করতে হবে। দুই ডোজ তথা সম্পূর্ণ ডোজ কোভিড টিকা গ্রহণকারীদের জন্য আরো কিছু ক্ষেত্রে শিথিলতা আনা হয়েছে। সেগুলো হচ্ছে-

মক্কায় মসজিদুল হারাম এবং মদীনায় মসজিদে নববী কর্তৃপক্ষ সেখানে ধারণ ক্ষমতার সম্পূর্ণটাই ব্যবহার করতে পারবেন। তবে এক্ষেত্রে সেখানে কর্মরত কর্মী এবং আগত ভিজিটরদের অবশ্যই সার্বক্ষণিক মাস্ক পরিধান করতে হবে এবং ওমরা, সলাত, জিয়ারার জন্য আগের মতোই ওমরাহ কোম্পানি থেকে তাসরিয়া বা তাওক্কালনা অ্যাপের মাধ্যমে পূর্বানুমতি (অ্যাপয়েন্টমেন্ট) গ্রহণ করতে হবে। এ অনুমতির ফলে বেশি সংখ্যক ওমরাকারী ও ভিজিটরদের গ্রহণ করা হবে। তবে টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কিংবা তাওয়াক্কালনায় অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ ছাড়া কেউ যেতে পারবেন না।

জনসমাগম স্থল, পাবলিক প্লেস, গণপরিবহন, রেস্টুরেন্ট, বিনোদন কেন্দ্র ইত্যাদিতে বসার ফুল ক্যাপাসিটি ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে এবং সামাজিক দূরত্ব নীতি রহিত করা হয়েছে।
সকল সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে টিকার ডোজ সম্পূর্ণ করার শর্ত বহাল থাকবে। তাই সরকারি-বেসরকারী সব কর্তৃপক্ষকে তাদের সেবা গ্রহণকারীদের তাওয়াক্কালনায় ইমিউন স্ট্যাটাস নিশ্চিত হয়ে প্রবেশানুমতি প্রদান ও কার্যক্রম পরিচালনার প্রতি বিশেষ গুরুত্বারোপ করতে হবে। কমিউনিটি সেন্টারে অনুষ্ঠানের আয়োজন ও উপস্থিতির ক্ষেত্রে কোন নির্দিষ্ট সংখ্যার বাধ্যবাধকতা আর থাকবে না। তাওয়াক্কালনার মাধ্যমে স্বাস্থ্যগত অবস্থা নিরুপণ সম্ভব নয় এমন সকল জায়গায় সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান নিয়ম বহাল থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন