রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বৈঠককালে ছুরিতে ব্রিটিশ এমপি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

ব্রিটিশ পার্লামেন্টর একজন সদস্য স্যার ডেভিড অ্যামেস তার সংসদীয় এলাকায় একটি মিটিং চলাকালে ছুরিকাঘাতে নিহত হয়েছেন। লন্ডন থেকে পূর্ব দিকে লে-অন-সি এলাকায় একটি গির্জায় তার ওপর হামলা হয়। হত্যার সাথে জড়িত থাকার সন্দেহে পুলিশ ২৫ বছর বয়সী এক যুবককে আটক করেছে।

পুলিশ বলছে, ঘটনাস্থল থেকে তারা একটি ছুরি উদ্ধার করেছে এবং এই ঘটনার সাথে তারা আর কাউকে খুঁজছে না। মি. অ্যামেস ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির হয়ে গত চার দশক ধরে এমপির দায়িত্ব পালন করছিলেন। স্যার ডেভিডের বয়স হয়েছিল ৬৯। যখন তার ওপর হামলা চালানো হয় তখন তিনি তার নিজের নির্বাচনী এলাকার অফিসে মিটিং করছিলেন। এ অফিসে ভোটাররা এসে এমপির সাথে দেখা করতে পারেন এবং বিভিন্ন ইস্যুতে তারা আলোচনা করতে পারেন।

পুলিশ বলছে, দুপুর বারোটার পর তারা এই আক্রমণের খবর পান এবং সেখানে ছুটে গিয়ে একজনকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখেন। জরুরি বিভাগের কর্মীরা তাকে চিকিৎসা দেয়, কিন্তু ঘটনাস্থলেই তিনি মারা যান। হত্যাকাণ্ডের পেছনে কী কারণ থাকতে পারে এবিষয়ে পুলিশের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ‘তিনি একজন মহান ব্যক্তি, একজন ভাল বন্ধু এবং একজন দারুণ এমপি। তার গণতান্ত্রিক ভূমিকা পালন করার সময় তাকে হত্যা করা হয়েছে’। ব্রিটেনে গত পাঁচ বছরে তিনিসহ দু’জন এমপি হামলায় নিহত হলেন। এর আগে ২০১৬ সালে লেবার পার্টির একজন এমপি জো কক্স হামলায় নিহত হন। উত্তর ইংল্যান্ডে তার নির্বাচনী এলাকায় প্রথমে তাকে গুলি ও পরে ছুরিকাঘাত করা হয়।

ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি ডেভিড অ্যামেসের ছুরিকাঘাতে হত্যাকাণ্ডকে ‘সন্ত্রাসী ঘটনা’ উল্লেখ করেছে ব্রিটিশ পুলিশ। মেট্রোপলিটন পুলিশের দাবি, এ হামলার সঙ্গে ইসলামি চরমপন্থীদের যোগসূত্র থাকতে পারে।

হত্যাকাণ্ডে সন্দেহভাজন হিসেবে ২৫ বছর বয়সী এক ব্রিটিশ নাগরিককে আটক করেছে পুলিশ। মেট্রোপলিটন পুলিশ আরও জানিয়েছে, তদন্তের অংশ হিসেবে বর্তমানে লন্ডন এলাকায় দুটি ঠিকানায় তল্লাশি চালিয়েছে পুলিশের কর্মকর্তারা। গ্রেফতারকৃত ব্যক্তি একাই এই হত্যাকাণ্ড সংগঠিত করেছে বলে ধারণা। তাকে জিজ্ঞাসাবাদের কাজ অব্যাহত রয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Mosarof Hossain ১৭ অক্টোবর, ২০২১, ২:১৪ এএম says : 0
অত্যন্ত দুঃখজনক ঘটনা ভীষণ মর্মাহত হলাম। মহান আল্লাহ দয়া করে বিশ্বের সকল ভালো মানুষদের সকল বিপদ আপদ থেকে হেফাজত করুন, আমীন আমীন সুম্মা আমীন ।
Total Reply(0)
Ohid Bin Younous ১৭ অক্টোবর, ২০২১, ২:১৬ এএম says : 0
বাংলাদেশে হলে কত বড় বড় ডায়লগ শুনাতো এই যুক্তরাজ্য
Total Reply(0)
Shah Alam Khan ১৭ অক্টোবর, ২০২১, ২:১৬ এএম says : 0
বৃটেনের মত গনতন্ত্রের স্বর্গ ধর্ম বর্ণহীন মেধার ভীত্তিতে বৃটেনের স্বর্গপুরীতে অশুভ শক্তি নির্মমতা নৃশংসতা ভাবতে গা শিহরে উঠে। বৃটেন জনগনের রায়ে ৪০ বৎসর ধরে যিনি বৃটেন জনগন ও রাষ্ট্রের উন্নয়নে অবদান রাখার প্রতিফল ৫৯ বছরে ছোড়াকাতে নিহত। এটাই কি মানবতা ও মানুষের বিবেক?
Total Reply(0)
Ahmed Mamun Jibon ১৭ অক্টোবর, ২০২১, ২:১৭ এএম says : 0
হতভাগ হয়ে গেলাম। পৃথিবীর উচিত মানুষের জন্য ভালোবাসা তৈরি করা।
Total Reply(0)
Sadeq Hossain ১৭ অক্টোবর, ২০২১, ২:১৭ এএম says : 0
গণতন্ত্রের দেশেও দেখি শান্তি নেই। তারা ঠিকই অন্যদের ছবক দিবে।গণতন্ত্রের পাঠ শিখাবে।
Total Reply(0)
বড়ু চণ্ডীদাস ১৭ অক্টোবর, ২০২১, ২:১৮ এএম says : 0
আগামি ২২ অক্টোবর ১৬ টি চাকরির পরীক্ষা। এক সাপ্তাহ আগে এটা নিয়ে এত তোলপাড় হলেও যেই লাউ সেই কদু। বেকার দের নিয়ে খেলা কবে শেষ হবে?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন