শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ওমানের মাঠে বল করতে ভয় পান বোলাররা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৯:১৫ এএম

সকল অপেক্ষার অবসান ঘটল। চলে হলো সেই দিন। আর মাত্র কয়েক ঘন্টা পর ওমানের মাসকটের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ মাঠে গড়াবে। আজ প্রথমদিন বাংলাদেশ সময় বিকাল ৪টায় উদ্বোধনী ম্যাচে নামবে ওমান ও পাপুয়া নিউগিনি। এরপর রাত ৮টায় খেলবে বাংলাদেশ-স্কটল্যান্ড।

ওমানের যে মাঠটিতে খেলা হবে এই মাঠটিতে ২০১৯ সাল থেকে আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। ফলে মাঠ হিসেবে বেশ নতুন এটি। এটিকে ডাকা হয় আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ড টার্ফ-১ হিসেবে।

ওমানের এ মাঠটি ব্যাটসম্যানদের জন্য স্বর্গ। কিন্তু বোলারদের জন্য এই মাঠ রীতিমতো এক আতঙ্কের নাম। ব্যপারটি এমন যে, এ মাঠটিতে বল করতেও যেন ভয় পান বোলাররা। কারণ পিচের কন্ডিশনের কারণে ব্যাটসম্যানদের হাতে রীতিমতো ধবল ধোলাই হতে হয় তাদের।

ওমানের এ মাঠটিতে এখন পর্যন্ত ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে। এই ম্যাচগুলোর মধ্যে প্রথম ইনিংসে রান তোলার গড় হলো ১৫১। এখানে নিয়মিতই রান ১৮০/২০০ পার জয় রান।

ওমানের অত্যাধুরিক ক্রিকেট মাঠটিতে ২০২০ সালে বাহরাইনের বিপক্ষে ২১০ রান করেছিল কুয়েত। এর আগের বছর হংকংয়ের বিপক্ষে ২০৮ রান করেছিল আয়ারল্যান্ড।

ওমানের এ মাঠটিতে ৪ ওভার বল করে ৫৮ রান দিয়েছিলেন কুয়েতের ইমরান আলী। তবে এর উল্টোটাও ঘটেছে বা ব্যতিক্রমও আছে । ওমানের আমীর কলিম ২০১৯ সালে মাত্র ১৫ রান দিয়ে নেপালের বিপক্ষে পাঁচটি উইকেট নিয়েছিলেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বোলারদের কপালটা মন্দ গেছে এ মাঠটিতে।

ব্যাটিং সহায়ক পিচ হওয়ায় এ মাঠে টসটাও বেশ গুরুত্বপূর্ণ। এখন পর্যন্ত যে ২৪টি ম্যাচ হয়েছে এর মধ্যে ১৪টি ম্যাচে জয় পেয়েছে যে দল রান তাড়া করে খেলেছে। বাকি দশটিতে জিতেছে প্রথমে ব্যাট করা দেশগুলো। তাও এগুলোর মধ্যে বেশ কয়েকটি ম্যাচ খুব হাড্ডাহাড্ডি লড়াই করে ডিফেন্ড করতে হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন