মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কেরালায় প্রবল বর্ষণ-ভূমিধসে নিহত বেড়ে ১৮

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১১:৩৯ এএম

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় প্রবল বৃষ্টিপাত ও এর কারণে সৃষ্ট ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে। এছাড়া এখনও কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন। রাজ্যটির কোট্টাইয়াম জেলার কুট্টিকাল ও ইদুক্কিতে হতাহতের এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।
এর আগে শনিবার প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসে নিহতের সংখ্যা ৫ জন বলে জানানো হয়েছিল। এছাড়া মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন স্থানীয় কর্মকর্তারা।
এদিকে রোববার এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসে প্রাণহানির ঘটনার পর বিদ্যমান পরিস্থিতিতে কেরালার সবরিমালা মন্দিরে ভক্তদের না যেতে অনুরোধ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।
রোববার ও সোমবারের জন্য এই নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া নিখোঁজ ব্যক্তিসহ দুর্যোগপীড়িত ভুক্তভোগীদের উদ্ধারের কাজ চলছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।
হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের জেরে ১৮ জনের মৃত্যুর পর বিদ্যমান পরিস্থিতিতে নিখোঁজদের উদ্ধারে কেরালায় ভারতীয় সেনাবাহিনী ও বিমানবাহিনীর সদস্যরা পূর্ণ শক্তি নিয়ে উদ্ধারকাজে অংশ নিয়েছে। রাজ্যটির বহু জায়গা জলমগ্ন হয়ে রয়েছে। এছাড়া মধ্য কেরালার অনেক জায়গায় প্রবল বৃষ্টির জেরে ভূমিধস দেখা দিয়েছে।
এদিকে অতিবৃষ্টির কারণে রাজ্যের অনেক নদীর পানিই বইছে বিপদসীমার ওপর দিয়ে। এদিকে বৃষ্টি আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস। ইতোমধ্যে কেরালার কেরলেপ এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিচূড়, কোট্টায়াম, পত্থনমথিট্টা, পলক্কড় জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।
কমলা সতর্কতা জারি করা হয়েছে তিরুঅনন্তপুরম, আলপ্পুঝা, মলপ্পুরম, কোঝিকোড়, কোল্লাম ও ওয়ানাড় জেলায়। মূলত আরব সাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার কারণেই এই ভারী বৃষ্টিপাত। দক্ষিণ ও মধ্য কেরালায় এখনও ভারী বৃষ্টি হচ্ছে। এছাড়াও রাজ্যটির উত্তরাঞ্চলীয় জেলায় আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
রাজ্য সরকারের অনুরোধের পর সেনা ও বিমানবাহিনীর সদস্যরা উদ্ধার কার্যক্রম পরিচালনায় এগিয়ে এসেছেন। রাজ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য সামরিক হেলিকপ্টার প্রস্তুত এবং দক্ষিণাঞ্চলীয় এয়ার কমান্ডকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। ইতোমধ্যে রাজ্যের বন্যা কবলিত-এলাকায় সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন