শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জলদস্যুদের হামলা থেকে তেল ট্যাংকার রক্ষা করল ইরানি ডেস্ট্রয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:৩৮ পিএম

একটি ইরানি যুদ্ধজাহাজ এডেন সাগরে ইরানের একটি তেল ট্যাংকারকে জলদস্যুদের হামলা থেকে রক্ষা করেছে। এ সময় জলদস্যুদের সঙ্গে ইরানের নৌসেনাদের তুমুল গুলি বিনিময় হয়। শনিবার ভোরে জলদস্যুরা ভারী অস্ত্রে সজ্জিত পাঁচটি স্পিডবোটে করে তেল ট্যাংকারটিতে হামলা চালায়।কিন্তু ইরানি নৌবাহিনীর আল-বোর্জ ডেস্ট্রয়ারের সঙ্গে তুমুল সংঘর্ষের পর তারা পালিয়ে যেতে বাধ্য হয়।

ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি এ সম্পর্কে জানিয়েছেন, আল-বোর্জ ডেস্ট্রয়ারটি যখন ইরানের দু’টি তেল ট্যাংকারকে এসকর্ট করে নিয়ে যাচ্ছিল তখন এ ঘটনা ঘটে। তিনি এ ঘটনাকে ‘সমুদ্র সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করেন।

অ্যাডমিরাল ইরানি বলেন, নৌবাহিনীর সময়োচিত পদক্ষেপের কারণে ইরানের দু’টি তেল ট্যাংকার নিরাপদে জলদস্যু-প্রবণ এডেন সাগর অতিক্রম করে। এছাড়া, ইরানের অন্যান্য জাহাজের পাশাপাশি অন্য দেশগুলির সব বাণিজ্যিক জাহাজও বর্তমানে এডেন সাগরের ওই এলাকা দিয়ে নিরাপদে গন্তব্যে যেতে পারছে।

আন্তর্জাতিক নৌ-রুটগুলোকে নিরাপদ রাখতে বিশেষ করে ইরানি কারগো জাহাজগুলোর নিরাপত্তা দিতে গত আগস্ট মাসে আল-বোর্জ ডেস্ট্রয়ার মোতায়েন করা হয়। এডেন সাগরে ২০০৮ সাল থেকে বাণিজ্যিক জাহাজগুলোর নিরাপত্তা দিয়ে আসছে ইরান।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন