সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটিশ এমপি’র সন্দেহভাজন হত্যাকারী সন্ত্রাসবাদ আইনে আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৪:০৯ পিএম

ব্রিটিশ এমপি স্যার ডেভিড অ্যামেসকে ছুরি মেরে হত্যার ঘটনায় ২৫ বছর বয়সী আলী হারবি আলীকে সন্ত্রাসবাদ আইনের অধীনে আটক করা হয়েছে। যুক্তরাজ্যের প্রশাসনিক কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার অ্যাসেক্সের লে-অন-সি শহরের বেলফেয়ার্স মেথোডিস্ট চার্চে নিজের নির্বাচনী এলাকার ভোটারদের সঙ্গে কথা বলার সময় হামলাকারীর একাধিক ছুরিকাঘাতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ৬৯ বছর বয়সী অ্যামেসের। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টির এমপি ছিলেন। পুলিশ জানিয়েছে, ব্রিটিশ নাগরিক আলী হারবি সন্ত্রাসবাদ আইন ২০০০ এর অধীনে লন্ডনের একটি থানায় আটক আছেন আর কর্মকর্তারা ২২ অক্টোবর পর্যন্ত তাকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ পাবেন। এই হামলার ঘটনায় আর কেউ জড়িত ছিলেন না বলে বিশ্বাস পুলিশ কর্মকর্তাদের।

কয়েক বছর আগে আলীকে কাউন্টার-টেরোরিস্ট প্রিভেন্ট স্কিমের আওতায় নেয়া হয়েছিল বলে জানা গেছে। এটি যুক্তরাজ্যের সন্ত্রাসবাদ-প্রতিরোধী একটি কর্মসূচী। মানুষকে মৌলবাদী হওয়া থেকে বিরত রাখাই এই কর্মসূচীর উদ্দেশ্য। শিক্ষক, সাধারণ নাগরিক, এনএইচএস ও অন্যরা এই কর্মসূচীর জন্য পুলিশের স্থানীয় প্যানেলে কোনো ব্যক্তির নাম দিতে পারে। তারপর কীভাবে তার জীবনে হস্তক্ষেপ করতে হবে সমাজকর্মী ও অন্যান্য বিশেষজ্ঞরা সেই সিদ্ধান্ত গ্রহণ করেন। তবে এই স্কিমে যুক্ত হওয়া ফৌজদারি কোনো দণ্ড নয় বরং স্বেচ্ছামূলক। সোমালী বংশোদ্ভুত আলী ওই কর্মসূচীতে দীর্ঘ সময় ছিলেন না বলে ধারণা করা হচ্ছে। তিনি কখনো ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইফাইভ এর আনুষ্ঠানিক ‘আগ্রহের বিষয়ও’ ছিলেন না।

অ্যামেস চার কন্যা ও এক পুত্রের জনক ছিলেন। তার স্মরণে শনিবার রাতে লে-অন-সিতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। প্রথমে খুনের সন্দেহভাজন হিসেবে আলীকে আটক করা হয়েছিল, কিন্তু পরে শুক্রবার রাতে তাকে সন্ত্রাসবাদ আইনে আটক করা হয়। শনিবার ম্যাজিস্ট্রেটরা আলীকে ২২ অক্টোবর, শুক্রবার পর্যন্ত হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন গোয়েন্দাদের।

এক বিবৃতিতে মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, হামলায় যে ছুরিটি ব্যবহৃত হয়েছিল ঘটনাস্থল থেকে সেটি উদ্ধার করা হয়েছে। শনিবার সারাদিন ধরে লন্ডনের তিনটি ঠিকানায় তল্লাশি চালিয়েছেন পুলিশ কর্মকর্তারা। এ দিন অ্যামেসের মৃতদেহের ময়নাতদন্তও হয়েছে বলে পুলিশ জানিয়েছে। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন