বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদের গুচ্ছ পরীক্ষা অনুষ্ঠিত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৭:২৯ পিএম

বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে গুচ্ছ পদ্ধতিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে 'ক' ইউনিটে ৩ হাজার ৪৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২২৪ জন অনুপস্থিত ছিলেন। এবারই প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০ টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হচ্ছে।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.মোঃ ছাদেকুল আরেফিন সাংবাদিকদের বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো একটি গুচ্ছে ২০ টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একটি পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থী ২০ টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। এতে শিক্ষার্থীদের আর্থিক ও মানসিক কষ্ট লাঘব হবে। বরিশাল বিশ^বিদ্যাালয় কর্তৃপক্ষ সর্বোচ্চ সর্তকতার সাথে ভর্তি পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন করেছে। সকল বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামীতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় একটি গুচ্ছে পরীক্ষা নিলে শিক্ষার্থীদের কষ্ট লাঘব হবে এবং ভর্তি প্রক্রিয়াও দ্রুত এবং সহজ হবে।
এদিকে ২০ টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ায় শিক্ষার্থী ও তাদের অবিভাবকেরা ভোগান্তির অবসান হওয়ায় উচ্ছ্বাস ও আশঙ্কা উভয়ই প্রকাশ করেছেন। শিক্ষার্থীরা জানান, গুচ্ছ পদ্ধতি তাদের কষ্ট লাঘব হয়েছে। একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে ২০ টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ রয়েছে। কিন্তু কোন কারনে যদি পরীক্ষা খারাপ হয় বা অসুস্থতা বা অন্য কোন জরুরী কারনে পরীক্ষা দিতে না পারেন তাহলে ২০ টি বিশ্ববিদ্যালয়ের সবগুলোতেই ভর্তির স্বপ্ন ধূলিসাৎ হয়ে যাবে।
গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ায় আঞ্চলিকতার প্রভাব বাড়বে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী ইলিয়াস মাহমুদ বলেন, গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে আঞ্চলিকতার প্রভাব বাড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন