বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

ট্যাংকার রক্ষা
ইনকিলাব ডেস্ক : একটি ইরানি যুদ্ধজাহাজ এডেন সাগরে ইরানের একটি তেল ট্যাংকারকে দস্যুদের হামলা থেকে রক্ষা করেছে। এ সময় দস্যুদের সাথে ইরানের নৌসেনাদের তুমুল গুলি বিনিময় হয়। শনিবার ভোরে নৌদস্যুরা ভারী অস্ত্রে সজ্জিত পাঁচটি স্পিডবোটে করে তেল ট্যাংকারটিতে হামলা চালায়। কিন্তু ইরানি নৌবাহিনীর আল-বোর্জ ডেস্ট্রয়ারের সাথে তুমুল সংঘর্ষের পর তারা পালিয়ে যেতে বাধ্য হয়। ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি এ সম্পর্কে জানিয়েছেন, আল-বোর্জ ডেস্ট্রয়ারটি যখন ইরানের দু’টি তেল ট্যাংকারকে এসকর্ট করে নিয়ে যাচ্ছিল তখন এ ঘটনা ঘটে। তিনি এ ঘটনাকে ‘সমুদ্র সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করেন। ইরনা।


কাঁপল ইরান
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৫.১ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে। স্থানীয় সময় শনিবার বেলা ৩টা ১৫ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে ইরানের সিসমোলোজিক্যাল সেন্টার। সংস্থাটি জানিয়েছে, কেরমান প্রদেশের ইয়াজদানশাহর অঞ্চলে ৫ দশমিক ১ মাত্রার কম্পন অনুভ‚ত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তাসনিম।


কেরালায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় প্রবল বৃষ্টিপাত ও এর কারণে সৃষ্ট ভুমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে। এছাড়া এখনও কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন। রাজ্যটির কোট্টাইয়াম জেলার কুট্টিকাল ও ইদুক্কিতে হতাহতের এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এর আগে শনিবার প্রবল বৃষ্টিপাত ও ভুমিধসে নিহতের সংখ্যা ৫ জন বলে জানানো হয়েছিল। এছাড়া মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন স্থানীয় কর্মকর্তারা। হিন্দুস্তান টাইমস।


এক পেগ মদ
ইনকিলাব ডেস্ক : ভারতের ছত্তিশগড়ের নারী ও শিশুকল্যাণ মন্ত্রী অনিলা ভেদিয়া গ্রামের নারীদের উদ্দেশে বলেছেন, ‘পুরুষদের মাঝেমধ্যে এক পেগ (মদ) নিয়ে ঘুমাতে যেতে দিন।’ মন্ত্রীর এই মন্তব্যে এখন ভারতীয় সামাজিক যোগাযোগমাধ্যম বেশ সরগরম। ছত্তিশগড়ে আবগারি থেকে আয় কমেছে। সেই আয় যাতে বাড়ে তাই মন্ত্রী এই মন্তব্য করেছেন বলে অনেকে মনে করছেন। তবে অন্য একটি অংশ বলছেন, এই গ্রামের নারীদের অনেকেই অভিযোগ করেছেন, স্বামী মদ খান। তাই নিয়ে সংসারে অশান্তি। তারা যাতে স্বামীর এই অভ্যাস মেনে নেন তাই এই পরামর্শ দিয়েছেন নারীও শিশুকল্যাণ মন্ত্রী। হিন্দুস্তান টাইমস।


অফশোর প্ল্যাটফর্ম
ইনকিলাব ডেস্ক : বিশ্বের প্রথম পর্যটনকেন্দ্রিক অফশোর প্ল্যাটফর্ম নির্মাণ করতে যাচ্ছে সউদী আরব। শনিবার দেশটির সরকারি অর্থ তহবিল জানিয়েছে, গভীর সাগরে খনিজ উত্তোলনের পাশাপাশি পর্যটকদের জন্য আকর্ষণীয় করে গড়ে তোলা হবে এই প্ল্যাটফর্ম। এর নাম দেওয়া হয়েছে ‘দ্য রিগ।’ সউদী আরবের তেলনির্ভর অর্থনীতিকে পর্যটনসহ অন্যান্য খাতমুখী করতে যুবরাজ মোহাম্মদ বিন সালমান যে পরিকল্পনা নিয়েছেন এটি তার অংশ। এক বিবৃতিতে সরকারি অর্থ তহবিলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রকল্পটি উপসাগরে নির্মাণ করা হবে এবং এর বিস্তৃতি হবে এক লাখ ৫০ হাজার বর্গমিটারেরও বেশি এলাকাজুড়ে। রয়টার্স।


ইয়েমেনে নিহত ১৬০
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় দেশটির বিদ্রোহী গোষ্ঠী হুতির কমপক্ষে ১৬০ সদস্য নিহত হয়েছেন। ২৪ ঘণ্টায় বিমান হামলায় এই প্রাণহানি ঘটেছে বলে শনিবার সউদী জোটের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে সউদী জোট বলেছে, মারিবের আবদিয়া জেলায় বিমান হামলায় ইরান-সমর্থিত হুথি গোষ্ঠীর ১৬০ সদস্যের প্রাণহানি ঘটেছে। হুথিদের লক্ষ্য করে আবদিয়া জেলায় ৩২টি অভিযান পরিচালনা করা হয়েছে। এতে হুথিদের ১১টি সামরিক যানও ধ্বংস হয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন