রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

সরু রাস্তাটি এখন ভোগান্তির কারণ

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

দেড়শ বছরেরও বেশি সময়ের জনগুরুত্বপূর্ণ বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে সেই সময়ের সরু রাস্তাগুলোই এখনো রয়েছে। এতসময় পার হলেও শহরের রাস্তাগুলো স¤প্রসারণ করা হয়নি। ফলে শহরটি এখন যানজটের শহরে পরিণত হয়েছে। প্রায় দেড়শ বছর আগে সান্তাহার শহরে রেল যোগাযোগ শুরু হলে নওগাঁ, বগুড়া, জয়পুরহাট জেলার মানুষের যাতায়াতের এক মাত্র ভরসা হয়ে দাঁড়ায় সান্তাহার রেলওয়ে জংশন স্টেশন।
এই জংশন স্টেশনকে ঘিরে এ শহরে দেশের তৃতীয় বৃহত্তম কেন্দ্রীয় খাদ্যগুদাম, গমও রাইস সাইলো, সড়ক ও জনপথ কারখানাসহ বহু সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান গড়ে উঠেছে। সারাদেশের সাথে সান্তাহারের রেল যোগাযোগ ব্যবস্থা ভালো বলে, প্রতিদিন নওগাঁ, বগুড়া, জয়পুরহাট জেলাসহ এর আশপাশ এলাকার হাজার হাজার মানুষ সান্তাহার রেল স্টেশন থেকে দেশের বিভিন্ন এলাকায় যাতায়াত করে থাকলেও শহরে সরু রাস্তার কারণে প্রতিনিয়ত ভয়াবহ যানজট লেগে থাকে। এতে পথ চলতে গিয়ে সর্বসাধারণকে চরম দুর্ভোগের শিকার হতে হয়। বিশেষ করে শহরের সদর পথের এক নম্বর রেলগেট থেকে শহরের পশ্চিম বাইপাস সড়ক পর্যন্ত এবং এক নম্বর রেলগেট থেকে শহরের পূর্ব ঢাকারোড় বাইপাস সড়ক পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তা এতই সরু যে একটি যানবাহন আসলে আরেকটি যেতে পারে না। এছাড়াও রাস্তার দুপাশে সড়কের জায়গায অবৈধ অবকাঠামো নির্মাণ সাইন বোর্ড রাখা এবং রাস্তার উপর যানবাহন পার্কিং করার ফলে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকায় সর্বসাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হয়।
অন্যদিকে রেলের লেভেলক্রসিং রেলগেটের ভিতরে রাস্তার উপর অবৈধ ভাবে গড়ে উঠেছে শত শত দোকানসহ অবৈধ স্থাপনা। ফলে রেলগেটের ভিতরেও যানটের সৃষ্টি হয়। রেগেটের ভিতরে ঘন্টার পর ঘন্ট যানবাহন আটকে থাকে। এতে ট্রেন চলাচলেও বাড়ছে ঝুঁকি।
এ ব্যাপারে সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন বলেন, সান্তাহার শহরের বেশির ভাগ জায়গা রেলওয়ের, কিছু কিছ রাস্তার প্লান হাতে নেয়া হয়েছে সেগুলো করা হলে কিছুটা হলেও সমস্যা দূর হবে। সান্তাহার শহরে যানবাহন বেড়েছে সেই তুলনায় স্ট্যান্ড বানানো সম্ভব নয়। পর্যাক্রমে এসব সমাধানের পরিকল্পনা নেয়া হচ্ছে। এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের বগুড়ার নির্বাহী প্রকৌশলী আশরাফুজাজামান জানান, নওগাঁর ফোরলেন রাস্তা যেটা হবে সেটার সাথে সান্তাহার সদর পথের রাস্তা স¤প্রারণ করে সংযোগ দেয়ার পরিকল্পনা আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন