রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ট্রাকের সংখ্যা বাড়লেও সরবরাহ হ্রাস

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

পণ্য সরবরাহ বৃদ্ধি না করার সাথে বাজার নিয়ন্ত্রণের বাইরে থাকায় দক্ষিণাঞ্চলে টিসিবির পণ্যবাহী গাড়ির পেছনে এখনো লম্বা লাইন। পেঁয়াজ, চিনি, ভোজ্য তেল, ডালসহ বেশিরভাগ নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে। পেঁয়াজের বাজারও স্থিতিশীল নয়। ফলে সাধারণ মানুষের দুর্ভোগ অনেকটাই বর্ণনার বাইরে। দক্ষিণাঞ্চলের ছয়টি জেলায় মাত্র ১৬টি পিকআপে প্রতিদিন মাত্র ১ টন করে পেঁয়াজ ছাড়াও চিনি, মসুর ডাল ও ভোজ্যতেল মিলিয়ে আরো একটন পণ্য বিক্রির জন্য দিচ্ছে টিসিবি। বাজারে দেশি পেঁয়াজের দাম ৬৫-৭০ টাকা কেজি, চিনি প্রতি কেজি ৮৫-৯০, মসুর ডাল ৮৫-৯০ এবং সয়াবিন তেল প্রতি লিটার ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

যা বাজার নিয়ন্ত্রণে ন্যূনতম কোন ভূমিকা রাখতে পারছে না বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। ফলে প্রতিদিন বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় টিসিবির পণ্যবাহী পিকআপের পেছনে লম্বা লাইন চোখে পড়ছে। নারী পুরুষের এ দীর্ঘ লাইন সাধারণ মানুষের অর্থনৈতিক দুরাবস্থার জানান দিচ্ছে বলেও মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
আকষ্মিকভাবেই পেঁয়াজের ঝাঁঝ বৃদ্ধির সাথে ভোজ্য তেল, চিনি, মসুর ডালসহ অন্যান্য নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির মধ্যে গত ৫ অক্টোবর থেকে দক্ষিণাঞ্চলের ছয় জেলায় মাত্র ১২টি ট্রাকে করে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করে টিসিবি। প্রথমে বরিশাল মহানগরীতে ৩টি এবং অপর পাঁচটি জেলা সদরে ১টি করে ট্রাক ছাড়াও অবশিষ্ট ৪টি ট্রাক পর্যায়ক্রমে বিভিন্ন উপজেলাতে পণ্য বিক্রি শুরু করে। তবে চলতি সপ্তাহ থেকে মহানগরীতে ৩টির পরিবর্তে পাঁচটি এবং অপর জেলা সদর ও উপজেলাতে ১১টি ট্রাকে পণ্য বিক্রি শুরু হলেও চিনি, ভোজ্যতেল ও মসুর ডালের সরবরাহ ১শ’ কেজি করে হ্রাস করা হয়েছে। পাশাপাশি বরিশালের হিজলা উপজেলাতে টিসিবির কোন পণ্য পৌছেনি।
প্রতিদিনই সকাল সাড়ে ১০টার পরে টিসিবির পণ্যবাহী ট্রাক বরিশাল মহানগরীসহ বিভিন্ন জেলা ও উপজেলা সদরের নির্দিষ্ট স্থানে দাঁড়াবার সাথে সাথেই নারী-পুরুষের লম্বা লাইন চোখে পড়ছে। হেমন্তের অনাকাক্সিক্ষত দুঃসহ গরমে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিসিবির পণ্য কিনতে মানুষের প্রাণ ওষ্ঠাগত।
এ ব্যাপারে টিসিবির বরিশাল অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, সরকারি নির্দেশনার আলোকেই পণ্য বিক্রি করছি। টিসিবির পেঁয়াজ সরবরাহ বৃদ্ধির কারণেই বাজার ইতোমধ্যে স্থিতিশীল হয়েছে বলে অভিমত তার। আগামীতে পণ্য সরবরাহ বাড়বে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি কিছু বলতে পারেননি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন