সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ম্লান মুস্তাফিজ-সাকিবদের অর্জন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

মুস্তাফিজুর রহমান ছন্দে থাকলে তার বলে রান করা কঠিন। কতটা কঠিন, সেটির প্রমাণ পরিসংখ্যানে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি মেডেন ওভারের রেকর্ড স্পর্শ করা থেকে এখন কেবল এক ধাপ দূরে বাংলাদেশের এই বাঁহাতি পেসার।

গতকাল ওমানের মাসকাটে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ও নিজের প্রথম ওভারটিই মেডেন নেন মুস্তাফিজ। এই নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬টি মেডেন হয়ে গেল মুস্তাফিজের। স্পর্শ করলেন তিনি অবসরে যাওয়া লঙ্কান পেসার নুয়ান কুলাসেকারাকে।
এই দুজনের চেয়ে বেশি মেডেন আছে আর কেবল জাসপ্রিত বুমরাহর। ভারতীয় পেসারের মেডেন ৭টি। বুমরাহ ওভারও করেছেন কম। ৫০ ম্যাচে ১৭৯.১ ওভার বোলিং করে তার এই ৭ মেডেন। কুলাসেকারা ৫৮ ম্যাচ খেলে বোলিং করেছেন ২০৫.১ ওভার। মুস্তাফিজ ৫৩ ম্যাচে করেছেন ১৯৩.১ ওভার।
৫টি করে মেডেন ওভার নেওয়া বোলার ৭ জন। ভারতের হরভজন সিংয়ের সঙ্গে এখানে আছেন আয়ারল্যান্ডের ট্রেন্ট জনস্টন, শ্রীলঙ্কার অজান্তা মেন্ডিস, পাকিস্তানের মোহাম্মদ আমির, আফগানিস্তানের মোহাম্মদ নবি এবং সংযুক্ত আরব আমিরাতের দুই বোলার মোহাম্মদ নাভিদ ও সুলতান আহমেদ। বাংলাদেশের বোলারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৪ মেডেন বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের। তবে বিব্রতকর বাটিংয়ে দিনটিতে লেখা হলো কলঙ্কজনক এক অধ্যায়। স্কটল্যান্ডের কাছে ৬ রানে লজ্জার হারে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। সাকিব-মেহেদী-মুস্তাফিজদের আলো ছড়ানো বোলিংয়ে স্কটিশদের অল্পে (১৪০/৯) থামিয়ে দিয়েও বিব্রতকর ব্যাটিংয়ে হারের কলঙ্ক নিয়ে মাঠ ছেড়েছেন মাহমুদউল্লাহ-মুশফিকরা (১৩৪/৭)।
তবে দিনটি উদযাপনের সবথেকে বড় উপলক্ষ্য এনে দিয়েছিলেন সাকিব আল হাসান। অনেক মাইলফলকে মোড়ানে জোড়া উইকেট শিকারে লঙ্কান লাসিথ মালিঙ্গাকে ছাপিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি উইকেট শিকারির চূড়ায় উঠেছিলেন দশসেরা এই অলরাউন্ডার। পরে ব্যাট হাতেও চেষ্টা করেছিলেন সময়ের দাবী মেটাতে। তবে তার ২৮ বলে ২০ রানের ইনিংসটি মেটাতে ব্যর্থ দলের কঠিন পরিস্থিতি সামাল দিতে। পরিণতি আরেকটি লজ্জা। এর আগে ২০১২ সালে দু’দলের প্রথম দেখাতেও হেরে গিয়েছিল বাংলাদেশ।

টি-টোয়েন্টির শীর্ষ ৫ উইকেট শিকারি
বোলার উইকেট ম্যাচ সেরা গড়
সাকিব আল হাসান ১০৮ ৮৯ ৫/২০ ২০.৪৬
লাসিথ মালিঙ্গা ১০৭ ৮৪ ৫/৬ ২০.৭৯
টিম সাউদি ৯৯ ৮৩ ৫/১৮ ২৫.১৭
শহীদ আফ্রিদি ৯৮ ৯৯ ৪/১১ ২৪.৪৪
রশিদ খান ৯৫ ৫১ ৫/৩ ১২.৬৩

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন