মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে প্রথম সাগরে তেলকেন্দ্রিক বিলাসবহুল পর্যটন স্পট বানাচ্ছে সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১০:০৭ এএম

পর্যটকদের আকর্ষণ করতে নানা কৌশলে কাজ করছে সউদী আরব। এবার সাগরে তেল কেন্দ্রকে কাজে লাগিয়ে ‘দ্যা আরআইজি’ প্রজেক্টের উদ্বোধন করা হলো। সমুদ্রতীরে তেল কেন্দ্রভিত্তিক বিশ্বে প্রথম এ ধরনের পর্যটন কেন্দ্র চালু করছে সউদী। স্থানীয় সময় শনিবার (১৫ অক্টোবর) দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) এ ধরনের প্রজেক্ট চালু করার ঘোষণা দিয়েছে।

আরব উপসাগরের দেড় লাখ বর্গমিটারের বেশি বিস্তৃত এলাকাজুড়ে থাকছে এই বিশাল আয়োজন। এই প্রজেক্টের আওতায় পর্যটকদের জন্য সব ধরনের আধুনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এই প্রজেক্ট ঘোষণার আগে পর্যটকরা চাইলেও সেখানে যেতে পারতেন না। পর্যটন কেন্দ্রিক এই প্রজেক্টে ব্যয় হবে চারশ বিলিয়ন ডলার। দেশের জনগণ এবং সউদী সরকারের অর্থায়নে নির্মিত হবে এই পর্যটন কেন্দ্র।
পিআইএফ জানিয়েছে, ২০২১ সাল থেকে ২০২৫ সালের মধ্যেই এই প্রকল্পের কাজ শেষ হবে। এর আওতায় তিনটি বড় হোটেল, রেস্টুরেন্ট, হেলিপ্যাড এবং অ্যাডভেঞ্চার সংশ্লিষ্ট কার্যক্রম থাকবে। বিনোদনের জন্যও থাকবে বড় আয়োজন।
পিআইএফ আরও জানিয়েছে, বেশ কয়েকটি বড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্পগুলো হচ্ছে, কিদ্দিয়া ইন্টারটেইনমেন্ট সিটি, দ্যা রেড সি প্রজেক্ট, আমালা, আলউলা, কিং সালমান পার্ক এবং রিয়াদ স্পোর্টস বৌলিভার্ড।
২০২৪ সালের মধ্যে ১০ কোটি পর্যটকের সম্ভাবনা দেখছে সউদী কর্তৃপক্ষ। দীর্ঘদিনের ইতিহাসে সউদী আরবে শুধু হজ ও উমরাহকেন্দ্রিক পর্যটন ব্যবস্থা ছিল। সূত্র: আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন