সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শেখ রাসেল একটি আদর্শ ও ভালোবাসার নাম- অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৫:১৫ পিএম

শেখ রাসেল আজ বাংলাদেশের প্রতিটি শিশু-কিশোর, তরুণ, শুভবোধ সম্পন্ন মানুষের কাছে একটি আদর্শ ও ভালোবাসার নাম। শেখ রাসেল অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশু-কিশোরদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম থেকে শহর তথা বাংলাদেশের প্রতিটি লোকালয়ে ছড়িয়ে পড়ুক, এটাই আমাদের প্রত্যাশা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপি আজ অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগ কর্তৃক আয়োজিত শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সভায় মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা রহমাতুল মুনিম, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিস ফাতিমা ইয়াসমিন এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বক্তব্য প্রদান করেন।

অর্থমন্ত্রী বলেন, জাতির পিতা পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যের নাম দিয়েছিলেন বৃটিশ দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে। এই নামটিকে ঘিরে নিশ্চয়ই বঙ্গবন্ধুর মহৎ কোনো স্বপ্ন বা আকাঙ্ক্ষা ছিল। বঙ্গবন্ধু নিজেও ছিলেন বিশ্ব মানবতার উজ্জ্বল দ্যুতি, নিপীড়িত মানুষের বন্ধু, বাঙালি জাতির পিতা, মুক্তিকামী মানুষের মহান নেতা এবং গণতন্ত্র, স্বাধীনতা ও শান্তি আন্দোলনের পুরোধা। সেই ছোট্ট বয়সে শেখ রাসেল যখন টুঙ্গিপাড়ায় বেড়াতে যেতেন, সেখানে বাচ্চাদের জড়ো করতেন, খেলনা বন্দুক তৈরী করে তাদেরকে প্যারেড করাতেন। পরিবারের সহায়তায় তিনি খুদে ওই বাহিনীর জন্য জামা-কাপড় ঢাকা থেকেই কিনে নিতেন, খাবারের ব্যবস্থাও করতেন। শেখ রাসেলের স্বভাব ও আচরন ছিল অন্য আট দশজন থেকে ব্যতিক্রম, অনায়াসেই যে কেউ তার একনিষ্ঠ ভক্ত এবং বন্ধু হয়ে যেত।
অর্থমন্ত্রী ৭৫ এর পৈশাচিক হত্যাকাণ্ডের নিষ্ঠুরতা উল্লেখ করে বলেন, মাত্র ১১ বছর বয়সে চতুর্থ শ্রেণীর ছাত্র শেখ রাসেল, জাতির পিতা বঙ্গবন্ধুসহ পরিবারের অন্যান্য সসদ্যদের সঙ্গে ঘাতকদের হাতে হত্যার নির্মম শিকার হন। পৃথিবীতে যুগে যুগে রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটেছে কিন্তু এমন নির্মম, নিষ্ঠুর এবং পৈশাচিক হত্যাকাণ্ড কোথাও ঘটেনি। মা, বাবা, দুই ভাই, ভাইয়ের স্ত্রী, চাচা- সবার লাশের পাশ দিয়ে হাঁটিয়ে নিয়ে সবার শেষে নিষ্ঠুরভাবে ঘাতকেরা হত্যা করে শেখ রাসেলকে। যাদের সান্নিধ্যে স্নেহ-আদরে হেসে খেলে বড় হয়েছে তাদের নিথর দেহগুলো পড়ে থাকতে দেখে তার মনের কী অবস্থা হয়েছিল! কী কষ্টই না তিনি পেয়েছিলেন! ঘাতকেরা বঙ্গবন্ধুসহ পরিবারের অন্য সদস্যদের বুলেটের আঘাতে একবারই হত্যা করেছে, কিন্তু শিশু রাসেলকে বুলেটের আঘাতে হত্যা করার আগেই কয়েকবার হত্যা করেছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বেঁচে থাকলে আজ শেখ রাসেলের বয়স হত ৫৭ বছর, সামিল হতেন বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে। ভিশন ২০২১, ২০৩০, ২০৪১, ডেল্টা প্ল্যান, চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে তার হাসু আপা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সজীব ওয়াজেদ জয় এখন যেমন দেশের কল্যাণে কাজ করে যাচ্ছেন, তিনিও নিঃসন্দেহে নিজেকে দেশের জন্য নিয়োজিত রাখতেন। তিনি হয়তো বিজ্ঞানী অথবা জাতির পিতার মতো বিশ্ব শান্তি প্রতিষ্ঠার কাণ্ডারী হতেন। কিংবা হতে পারতেন বার্ট্রান্ড রাসেলের মতোই স্বমহিমায় উজ্জ্বল বিশ্বমানবতার প্রতীক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Humayun Kabir Farhad ১৮ অক্টোবর, ২০২১, ৬:৪৪ পিএম says : 0
শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস,,, বাংলার অমৃত সূর্যোদয়ের প্রবল সম্ভাবনার প্রতীক,,,, শুভ জন্মদিন,,,,, সবার খুবই পছন্দের, আদরের, ভালবাসার, শহীদ শেখ রাসেল,,,,
Total Reply(0)
Md Mamun ১৮ অক্টোবর, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিনে তার স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা। এ দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের কাছে শেখ রাসেল এক ভালোবাসার নাম, শেখ রাসেল আজ দেশের আনাচে-কানাচে এক মানবিক সত্ত্বা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন।
Total Reply(0)
মোঃ ওয়াহিদ ১৮ অক্টোবর, ২০২১, ৬:৪২ পিএম says : 0
গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। শুভ জন্মদিন
Total Reply(0)
Ibrahim Hossain Jony ১৮ অক্টোবর, ২০২১, ৬:৪২ পিএম says : 0
শুভ জন্মদিনে বিনম্র শ্রদ্ধা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র আমাদের জননেত্রী শেখ হাসিনার আদরের ছোট ভাই শহীদ শেখ রাসেল এর ৫৮ তম শুভ জন্মদিনে বিনম্র শ্রদ্ধা।
Total Reply(0)
Saiful Islam ১৮ অক্টোবর, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
শেখ রাসেল স্মৃতি আজও কাঁদিয়ে যায় বাঙালি কে, চির অমর হয়ে বেঁচে থাকুক আমাদের মাঝে
Total Reply(0)
Mohsin Ahm ১৮ অক্টোবর, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
শেখ রাসেলের জন্মদিনে শুধু দিবস পালনে সীমাবদ্ব না থেকে শেখ রাসেল যে পরিবারে,যে পরিবেশে বেড়ে উঠতো সেই পরিবারের আদর্শ ও ছোট্ট রাসেলের ছোট্ট জীবনের মানবিক দিকগুলি সমাজের সর্বত্র ছড়িয়ে ও তা অনুধাবন,অনুসরন করতে অনপ্রানিত করতে পারলেই দিবস পালন সফল হবে।দেশ ও জাতি উপকৃত হবে।
Total Reply(0)
Md Nahid Pervez ১৮ অক্টোবর, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
এইরকম জন্মদিন যেন আর কোন শিশুর জীবনে না আসে, চিরদিন বেঁচে থাকবে তুমি প্রিয় শেখ রাসেল। তোমার শরীরের মৃত্যু হয়েছে ঠিকই, কিন্তু আত্মার মৃত্যু হবে না কোনদিন। তুমি বেঁচে আছো আমাদের সবার অন্তরে। জয় বাংলা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন