মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৫:৩৫ পিএম | আপডেট : ১২:২৬ এএম, ১৯ অক্টোবর, ২০২১

ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতি, পরস্পর সৌহার্দ্যপূর্ণ আচরণ ও সাম্য-মৈত্রীর দৃঢ় বন্ধন সামাজিক, জাতীয় এবং বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠার একমাত্র মাধ্যম। পৃথিবীর শুরুলগ্ন থেকেই একদল স্বার্থান্বেষি সাম্প্রদায়িক কট্টোর জনগোষ্ঠি ধর্মীয় স্পর্শকাতর অনুভুতিকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের মাঝে বিরোধের সৃষ্টি করে আসছে। দেশের মাদরাসা শিক্ষক কর্মচারীদের বৃহত্তর পেশাজীবী সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী দেশে চলমান ধর্মীয় সংকট নিয়ে এক বিবৃতিতে এসব কথা বলেন।


নেতৃবৃন্দ বলেন, সম্প্রতি কুমিল্লার একটি মন্দিরে মুসলমানদের পবিত্র গ্রন্থ কুরআন শরীফ রাখাকে কেন্দ্রকরে দেশের সর্বত্র অস্থিরতা বিরাজমান। যাতে শুধুমাত্র সাধারণ মানুষই ক্ষতিগ্রস্থ হচ্ছে না বরং বর্হিবিশ্বে ব্যপকভাবে দেশের ভাবমুর্তি ক্ষুন্ন হচ্ছে। নেতৃবৃন্দ আরো বলেন, এমন সময় শান্তির বার্তাবাহক বিশ্বমানবতার মুক্তির দূত হযরত মোহাম্মাদ (স.) এর জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে অগ্রসর হতে হবে। ঐতিহাসিক মদিনা সনদ-এর মাধ্যমে রাসূল (স.) যেভাবে ধর্ম-বর্ণ, জাতি-গোষ্ঠী নির্বিশেষে সকলকে নিয়ে সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা ও রাষ্ট্রনীতির অদ্বিতীয় নজির স্থাপন করেছিলেন তা থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।


কুরআন ও হাদিসের উদ্ধৃতি দিয়ে নেতৃদ্বয় বলেন, আল্লাহ পাক পবিত্র কুরআনে উল্লেখ করেন- দ্বীনের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং তোমাদের নিজেদের দেশ থেকে বের করে দেয়নি তাদের প্রতি মহানুভবতা প্রদর্শন ও ন্যায়বিচার করতে আল্লাহ তোমাদের নিষেধ করেননি। আল্লাহ তো ন্যায়পরায়ণদের ভালোবাসেন (সুরা মুমতাহিনা : আয়াত ৮)। হজরত সুফিয়ান ইবনে সালিম (রা.) বর্ণনা করেন, রাসুল (স.) বলেছেন, জেনে রেখ! কোনো মুসলিম যদি অমুসলিম নাগরিকের ওপর নির্যাতন-নিপীড়ন করে, তার কোনো অধিকারের উপর হস্তক্ষেপ করে, তার কোনো জিনিস বা সহায়-সম্পদ জোরপূর্বক কেড়ে নেয়, তবে কেয়ামতের দিন আল্লাহর বিচারের কাঠগড়ায় আমি তাদের বিপক্ষে অমুসলিমদের পক্ষে অবস্থান করব (আবু দাউদ)।


শ্রোতের অনুকূলে চলতে গিয়ে যেন বড় কোন ভুল না হয়ে যায়, নিজেরা যাতে গুনাহে নিমজ্জিত না হই সে ব্যাপারে সর্বদা শতর্ক থাকার আহ্বান জানিয়ে নেতৃবৃন্দ দেশের সকল স্তরের মাদারাসা শিক্ষক-শিক্ষার্থী, আলেম-ওলামা, পীর-মাশায়েখ, খতিব ও ইমামগণকে নিজ নিজ অঙ্গনের সাধারণ মানুষকে অতিআবেগি হয়ে উগ্রতার দিকে ধাবিত হওয়ার কুফল ও ভবিষ্যৎ ভয়াবহতা সম্পর্কে অবগত করার অনুরোধ জানান। একই সাথে যে বা যারা ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট ও দেশকে অশান্ত করার জন্য এধরণের ন্যক্কারজনক ঘটনা ঘটিয়েছে কিংবা এ ঘটনার সাথে জড়িত সকলকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার জন্য সরকার ও প্রসাশনের প্রতি উদার্ত আহ্বান জানান। তদন্তকালে যাতে নিরপরাধ কেউ অপরাধির তালিকাভুক্ত না হয় সেদিকে লক্ষ রেখে সুষ্ঠ তদন্তের জন্য অনুরোধ জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (26)
M Hasan Fuad ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৪ পিএম says : 0
সবইতো ঠিক আছে। কিন্তু কেউতো কোরআন অবমাননাকারীদের খোঁজে বের করে দৃষ্টান্ত মূলক শাস্তির কথা বলছে না। সবার ভাব দেখে মনে হয় এরকম কিছু হয়ইনি। শুধু হিন্দুদের উপর হামলাই হয়েছে। এদেশে ইসলাম ধর্ম ও তার অনুসারীরাই সবচেয়ে বেশী অনিরাপদ।
Total Reply(0)
মকবুল হুসাইন ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৪ পিএম says : 0
রাসূল সাঃ বলেছেন সংখ্যা লঘু অমুসলিমরা সংখ্যা গরিষ্ঠ মুসলমানদের কাছে আমানত। যদি কোন মুসলমান এই আমানতের খিয়ানত করে, তবে রাসূল সাঃ কেয়ামতের মাঠে তাদের বিরুদ্ধে আল্লাহর কাছে বিচার দাবী করবেন। এবার একটু চিন্তা করুন রাসূল সাঃ কি বলছেন, আমরা কি করতেছি। কতজন মুসলমান রাসূল সাঃ এর এই হাদিসটা জানি? একজনের অপরাধের শাস্তি আরেকজনে দেওয়া যায়না, এটাও নিষেধ আছে ইসলামে। ইসকনের দেওয়া ফাঁদে পাও দেওয়া যাবেনা, প্রচলিত আইনে তাদের শাস্তি দাবি করুন।
Total Reply(0)
Shahab Uddin ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৬ পিএম says : 0
Absolutely right. We should not attack other religious people rather should justify the incident. Somone is theere to take advantage of chaos who like to hunt fish in filthy waters.
Total Reply(0)
M Shahadat Hossain Shahed ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৬ পিএম says : 0
কেন এখনও হিন্দু সম্প্রদায়ের মানুষের উপর ও তাদের বাড়ী ঘরে হামলা হচ্ছে, প্রশাসন কি তা চায় না। ঘটনার তীব্র নিন্দা জানাই। আমার মনে হয় সব রাজনীতির খেলা।
Total Reply(0)
M Shariful Islam Totul ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৬ পিএম says : 0
হিন্দু দের ঘরে হামলা মানে মুসলমানরা করেছে এই অভিযোগ ধরে নিয়ে ডালাও ভাবে সবাই স্ট্যাটাস দিচ্ছি। মুসলমান হোক হিন্দু হোক যে বা যারা এই কাজ করেছে তাদের বিচার চাই।
Total Reply(0)
Smm Kareem ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৭ পিএম says : 0
এই কাজ গুলো যারা করছে তারা তো মুসলমানের শত্রু।কোনো ভাবেই এই কাজ না মুসলমান না হিন্দু ধর্মের লোকদের হতে পারে। এখানে অপরাধী না খুজে মুসলমান কে দোষী করা হচ্ছে। এতে প্রকৃত কালপিট আড়াল হয়ে যাচ্ছে।
Total Reply(0)
Humayun Kabir ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৫ পিএম says : 0
পুলিশ, সিআইডি ইত্যাদি বাদ দিয়ে আন্তর্জাতিক মানের একটা তদন্ত করা হোক। যারা দোষী প্রমাণিত হবে তাদের সর্বোচ্চ শাস্তি প্রদান করতে হবে।
Total Reply(0)
Sarwer Morshed ১৮ অক্টোবর, ২০২১, ৬:০৫ পিএম says : 0
হাজার বছরের এই সম্পর্ক এখন ভেঙে যাচ্ছে!রাজনীতির স্বার্থ লোকগুলি এরাই এই ঘটনার দায়ী!ভারতে সংখ্যালঘুদের উপর নির্যাতন ভয়াবহ!তাই বলে আমি একজন মুসলিম হিসাবে তাদের মতন করতে পারিনা!ইসলামের শিক্ষা হলো সংখ্যালঘুদের কে ঘরের মেহমানের চোখে দেখা!
Total Reply(0)
Zainal Abedin Tito ১৮ অক্টোবর, ২০২১, ৭:২৭ পিএম says : 0
দূর্বৃত্তদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত -- যেন এমন ঘটনা পুনরায় কেউ ঘটাতে সাহস না-পায় ।
Total Reply(0)
Ibrahim Ali ১৮ অক্টোবর, ২০২১, ৭:২৭ পিএম says : 0
র্দূভাগ্য হলেও সত্যি যে অতীতে ঘটে যাওয়া এমন ঘটনার বিচার দৃশ্যমান নয়।বড় রাজনৈতিক দলগুলো একে অপরের দোষ দিয়েই দায়মুক্ত।
Total Reply(0)
Sfa Sfa ১৮ অক্টোবর, ২০২১, ৭:২৮ পিএম says : 0
বাংলাদেশকে নিয়ে গভীর ষড়যন্ত্র হচ্ছে এশিয়ার ভীতর বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকুক তা চাচ্ছে না আমাদের আশেপাশের এলাকার লোকজন?
Total Reply(0)
Ariful Islam ১৮ অক্টোবর, ২০২১, ৭:২৮ পিএম says : 0
একজনের ঘরে আগুন লেগেছে, সবাই আলু পুড়িয়ে খাচ্ছে। যারা আগুনে আলু পোড়াচ্ছে তারা সবাই নিপাত যাক।
Total Reply(0)
Hemayetullah ১৮ অক্টোবর, ২০২১, ৭:২৯ পিএম says : 0
যারা আমি আল্লাহ ব্যাতিত অন্য কারো উপাসনা (দেব দেবীর পুজা) করে তোমরা তাদেরকে গালি দিওনা। আল-কুরআন সূরা. আন আ'ম ১০৮ অতএব এমন কাজ যারা করেছে, সঠিক তদন্তের মাধ্যেমে তাদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি।
Total Reply(0)
Mahmud Hasan ১৮ অক্টোবর, ২০২১, ৭:৩০ পিএম says : 0
গ্রামের ওই নওজোয়ান হিন্দু মুসলমান, মিলিয়া বাউলা গান আর মুর্শিদি গাইতাম। আগে কী সুন্দর দিন কাটাইতাম আমরা, আগে কী সুন্দর দিন কাটাইতাম!
Total Reply(0)
Musa Miyan ১৮ অক্টোবর, ২০২১, ৭:৩০ পিএম says : 0
In a well civilized society the majority must protect her minorities, it is more important duties than other duties we do for our society. Government cannot do it alone!
Total Reply(0)
Md Rabiul Hasan Himu ১৮ অক্টোবর, ২০২১, ৯:৪৯ পিএম says : 0
যারা সাম্প্রদায়িক সম্প্রতির কথা মুখে বলে, অথচ তারাই এমন ন্যক্কারজনক ঘটনা ঘটাচ্ছে না তো। কারণ আমরা অতীতেও দেখেছি তারা সাপ হয়ে দংশন করে ওঝা হয়ে জারায়।হতে পারে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের নতুন ধান্ধা।যার শেষ টা হয় বিচারের বানী নিভূতে কাঁদে।
Total Reply(0)
Ahmed Hasan Arif ১৮ অক্টোবর, ২০২১, ৯:৫০ পিএম says : 0
পৃথিবীতে সব চাইতে নির্যাতিত মুসলিমরাই এতে তো কোন সন্দেহ নাই । নির্যাতনের কষ্টটা আমাদের চাইতে কে বেশি বুঝবে? কেউ না । আমাদের দ্বারাও কোন অন্যায় যেনো না হয়, কোন ভাবেই না হয় । আল্লাহ আমাদের এই বুঝ দান করুন
Total Reply(0)
Sumanta Nandi ১৮ অক্টোবর, ২০২১, ৯:৫০ পিএম says : 0
আমরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান হিন্দু তার নয়ন মনি মুসলিম তাহার প্রাণ.. এই কথা ভুলে গেলে চলবে না সাম্প্রদায়িক দাঙ্গা বন্ধ করুন এ জগতে একটাই জাতি যার নাম মানবজাতি এটা সবাইকে মনে রাখতে হবে
Total Reply(0)
Afreen Ayon ১৮ অক্টোবর, ২০২১, ৯:৫১ পিএম says : 0
ভাবেতে অবাক লাগে আমরা ইন্টারনেটের/তথ্যপ্রযুক্তির একবিংশ শতাব্দীতে আছি। এইরকম ঘটনার তীব্র নিন্দা জানাই। সারাবিশ্বে সংখ্যালঘু নির্যাতন বন্ধ হোক। মুসলিম, হিন্দু,খ্রিস্টান কিংবা অন্য ধর্মের অনুসারী হওয়া অপরাধ হতে পারে না। শুভ বুদ্ধির উদয় হোক আমাদের সবার।
Total Reply(0)
মোহাম্মদ রুবেল হোসেন ১৮ অক্টোবর, ২০২১, ৯:৫১ পিএম says : 0
কারা এঘটনা ঘটিয়েছে তাদের খোঁজে বের করে আইনের আওতায় আনা উচিৎ। নিদিষ্ট কোন পক্ষকে দোষ দেওয়া ঠিক হবেনা। কোন একটি পক্ষ সুবিদার নেওয়ার জন্যও একাজ করতে পারে।
Total Reply(0)
মুহাম্মদ ছরওয়ারে জাহান ১৮ অক্টোবর, ২০২১, ৮:৩৭ পিএম says : 0
দেবির পায়ে পবিত্র কোরআন থেকে তারা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার ঘৃণ্য পাঁয়তারা করছে তাদেরকে সঠিক ও নিরপেক্ষ তদন্ত করে বের করে প্রকৃত দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা সময়ের দাবী।
Total Reply(0)
জহির ১৯ অক্টোবর, ২০২১, ১০:৩৫ এএম says : 0
ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতি, পরস্পর সৌহার্দ্যপূর্ণ আচরণ ও সাম্য-মৈত্রীর দৃঢ় বন্ধন সামাজিক, জাতীয় এবং বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠার একমাত্র মাধ্যম।
Total Reply(0)
মিনহাজ ১৯ অক্টোবর, ২০২১, ১০:৩৬ এএম says : 0
দেশের মাদরাসা শিক্ষক কর্মচারীদের বৃহত্তর পেশাজীবী সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজীসাহেবকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
গোলাম কাদের ১৯ অক্টোবর, ২০২১, ১০:৩৭ এএম says : 0
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে
Total Reply(0)
আকাশ ১৯ অক্টোবর, ২০২১, ১০:৩৮ এএম says : 0
সাম্প্রদায়িক সম্প্রীতি ছাড়া দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়
Total Reply(0)
পলাশ ১৯ অক্টোবর, ২০২১, ১০:৩৯ এএম says : 0
পৃথিবীর শুরুলগ্ন থেকেই একদল স্বার্থান্বেষি সাম্প্রদায়িক কট্টোর জনগোষ্ঠি ধর্মীয় স্পর্শকাতর অনুভুতিকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের মাঝে বিরোধের সৃষ্টি করে আসছে। আসুন আমরা সবাই এদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন