বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আধা ঘন্টার জন্য খাগড়াছড়ির পৌরমেয়র জবা

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৮:১২ পিএম

খাগড়াছড়ি পৌরসভায় প্রতীকী মেয়রের দায়িত্ব পালন করেন জবা ত্রিপুরা (১৫) নামের এক কিশোরী। সে রবিবার (১৭ অক্টোবর) দুপুরে মেয়র নির্মলেন্দু চৌধুরী কাছ থেকে আধা ঘন্টার জন্য দায়িত্ব গ্রহণ করেন। খাগড়াছড়ি পৌরসভার মেয়রের কক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের গার্লস টেকওভার কর্মসূচির আয়োজন করে জাবারাং কল্যাণ সমিতি।

দায়িত্ব গ্রহণের সময় মেয়র নির্মলেন্দু চৌধুরী তাকে উত্তরীয় ও ফুল দিয়ে শুভেচ্ছা জানান। আধা ঘন্টার প্রতীকী মেয়রের দায়িত্ব পালনকালে জবা ত্রিপুরা সাংবাদিকদের বলেন, আজকের এই প্রতীকী দায়িত্ব পালনের মাধ্যমে আমি একজন কন্যা শিশু হয়েও খাগড়াছড়ি পৌরসভার মতো একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে পেরে নিজেকে ধন্য ও গর্বিত মনে করছি। এতে আমি আরও আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্ন পুরণে অঙ্গীকারাবদ্ধ হয়েছি।

বর্তমানে খাগড়াছড়ি পৌরসভার অবকাঠামো, পরিবেশ ও বিনোদন এবং সৌন্দর্য্য বর্ধনে ব্যাপক কাজ চলমান রয়েছে। তবে খাগড়াছড়ি পৌরসভাকে নারী ও শিশুদের জন্য নিরাপদ ও যৌন হয়রানী বা নির্যাতন এবং বৈষম্যহীন শ্রেষ্ঠশহর হিসেবে গড়ে তুলতে কয়েকটি প্রস্তাব উপস্থাপন করেছি। খাগড়াছড়ি পৌরসভার অফিসিয়াল কভার ফাইলের মাধ্যমে দায়িত্ব হস্তান্তর করেন বর্তমান পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী ও দায়িত্ব গ্রহণ করেন ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স (এনসিটিএফ) পেরাছড়া ইউনিয়ন শাখার সভাপতি ও খাগড়াছড়ি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী জবা ত্রিপুরা।

এ বিষয়ে খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, এই সমাজে নারীরা এগিয়ে সমাজ উপকৃত হবে, দেশ উপকৃত হবে। বর্তমান সরকার নারীদের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। নারীদের বা আমাদের কন্যাদের একটু বেশি সুযোগ দিলে তারা অনেক কিছু করতে পারে। তাদের সুযোগ দেওয়া প্রয়োজন। আজ আমার খুবই ভালো লাগছে।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, পৌরসভার সচিব খন্দকার পারভিন আক্তার, জাবারাং এর প্রকল্প সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা, পৌরসভার কাউন্সিল অতীশ চাকমা, সংরক্ষিত নারী কাউন্সিলর উক্রইঞো মারমা, পৌরসভার ও জাবারাং এর কর্মকর্তাবৃন্দ, এনসিটিএফ’র জেলা ও পেরাছড়া ইউনিয়ন শাখার সদস্যবৃন্দ ।

গার্লস টেকওভার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের একটি বৈশ্বিক কার্যক্রম। কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমঅধিকার পেলে, বদলে দিতে পারে তাদের নিজের জীবন। তাদের আশেপাশের সমাজ এবং সমাজের মানুষদের এমন বিশ্বাস থেকেই ‘গার্লস টেকওভার কর্মসূচীর উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন করে প্ল্যান ইন্টারন্যাশনাল। এই কর্মসূচীর মাধ্যমে একজন কিশোরী, কন্যা শিশু অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয়। যাতে করে তার আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারাবদ্ধ হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন