বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ডাবল হ্যাটট্রিকে ইতিহাসে ক্যাম্পার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

পঞ্চম আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে নেমেই ইতিহাসের পাতায় নাম লিখলেন আয়ারল্যান্ডের ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার কুর্টিস ক্যাম্ফার। জন্মসূত্রে দক্ষিণ আফ্রিকান এই ক্রিকেটার টি-টোয়েন্টিতে তৃতীয় বোলার হিসেবে টানা চার বলে ৪ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়লেন। নেদারল্যান্ডসের বিপক্ষে গতকাল আবু ধাবিতে অবিস্মরণীয় এই কীর্তি গড়েন তিনি।

২২ রানে ২ উইকেট হারানোর পর কলিন অ্যাকারম্যানকে নিয়ে প্রতিরোধ গড়েছিলেন ম্যাক্স ও’ডউড। সপ্তম ওভারে যখন প্রথম বল হাতে নিলেন ক্যাম্ফার, তখন দুজনেই একটি করে চার মারেন। ১২ রান দেন প্রথম ওভারেই। তারপরও তাকে সাহস করে দশম ওভারে বল হাতে তুলে দিলেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ডি বালবিরনি।
এবার যেন অন্য চেহারার ক্যাম্ফার। যদিও শুরুর বলটি ছিল ওয়াইড। অ্যাকারম্যান পরের বল ডট দিলেন। দ্বিতীয় বলে ডাচ ব্যাটসম্যানের বিরুদ্ধে কট বিহাইন্ডের জোরালো আবেদন। তা আমলে নেননি আম্পায়ার। উইকেটকিপার নিল রক ও ক্যাম্ফার বুঝিয়ে ডিআরএস নিতে অধিনায়ককে রাজি করালেন। আল্ট্রা এজে ধরা পড়ে বল অ্যাকারম্যানের গ্লাভস ছুঁয়ে রকের হাতে গেছে। ১৬ বলে ১১ রানে আউট তিনি।
অভিজ্ঞ ব্যাটসম্যান রায়ান টেন ডেসকাট এলেন, শুরুর বলই তার পায়ের সামনে দিলেন ক্যাম্ফার। সামলাতে পারেননি ডাচ ব্যাটসম্যান। এলবিডাব্লিউ হয়ে গেলেন গোল্ডেন ডাক মেরে। স্কট এডওয়ার্ডস নামলেন, লেগ স্টাম্পের সামনে তার ফ্রন্ট প্যাডে আঘাত করল বল। রড টাকার এলবিডাব্লিউর আপিলে সায় দিলেন। গোল্ডেন ডাক তিনিও। তাতে প্রথম আইরিশম্যান হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করলেন ক্যাম্ফার।
এখানেই শেষ নয়। পঞ্চম বলে রুলফ ফন ডার মারউইকেও বোল্ড করলেন, গোল্ডেন ডাক তিনিও। প্রথম ওভারে ১২ রান দেওয়া ক্যাম্ফারের নামের পাশে ২ ওভার শেষে ১৩-৪। চার বলে চার উইকেটের কীর্তি টি-টোয়েন্টি ক্রিকেটে হয়েছিল কেবল দুইবার। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের রশিদ খান এবং একই বছর নিউজিল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। তার এই রেকর্ডের দিনে নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়ে বড় জয় দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছে আয়ারল্যান্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন