সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

যথাযোগ্য মর্যাদায় দক্ষিণাঞ্চলে পবিত্র ঈদ ই নবী (সাঃ) পালিত হচ্ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ৭:৪৪ পিএম

বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চলে যথাযথ ধর্মীয় মর্জাদার সাথে পবিত্র ঈদ ই মিলাদুন নবী (সাঃ) পালিত হচ্ছে। এ উপলক্ষে দক্ষিনাঞ্চলের বিভিন্নস্থানে তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিল সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব মাহফিলে দেশবরেন্য ওলামায়ে কেরামগন ওয়াজ নসিহত সহ নবীজী (সাঃ)-এ জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছেন।
বরিশালের ঐতিহ্যবাহী চকবাজার জামে এবাদুল্লাহ মছজিদে সিরাতুন নবী (সাঃ) উপলক্ষে সোমবার থেকে তিন দিনের তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিল শুরু হয়েছে। দূর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও বিপুল সংখ্যক মুসুল্লী মাহফিলে এ মাহফিলে অংশ নিচ্ছেন। বরিশালের মুরুব্বিয়ানে দ্বীন ও স্টিমারঘাট মসজিদের খতিব আলহাজ¦ হজরত মাওলানা শরফউদ্দিন বেগ ছাহেবের সভাপতিত্বে এ মাহফিলে তাফসির সহ ওয়াজ করছেন ঢাকার দারুন নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার মুহাদ্দেস ও বিভিন্ন টিভি চ্যানেলের ভাষ্যকার আলহাজ হজরত মাওলানা ওসমান গনি সালেহী ছাহেব সহ মুফাচ্ছেরে কুরআন আলহাজ মাওলানা মুফতি হেদায়েতুল্লাহ আজাদী ছাহেব, সিরাজগঞ্জের ধলেশ^রীর মুফাচ্ছেরে কুরআন মাওলানা শাহ মোঃ হযরত আলী ছাহেব, বরিশাল সাগরদী আলিয়া মাদরাসার প্রধান মুফতি আলহাজ মাওলানা দেলোয়ার হোসেন ছাহেব ও কুমিল্লার মাওলানা মুফতি মুহিব্বুল্লাহ ছাহেব। বুধবার বাদ এশা বয়ন শেষ আখেরী মোনাজাতের মাধ্যমে এ মাহফিলের সমাপ্তি ঘটবে। জামে এবাদুল্লাহ মছজিদের প্রধান খতিব আলহাজ হজরত মাওলানা মির্জা নুরুর রহমান বেগ ছাহেব সকল মুমিন মুসলমানকে অংশ গ্রহনের দাওয়াত করেছেন।
এদিকে পবিত্র ঈদ ই মিলাদুন নবী (সাঃ) উপলক্ষে দেশের অন্যতম বৃহত ধর্মীয় সমাবেশে যোগদানের লক্ষে সারাদেশ থেকে হাজর হাজারজাকেরান ও অশেকানবৃন্দ ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে সমবেত হয়েছেন। এ উপলক্ষে মঙ্গলবার মাগরিব নামাজ থেকে বিশ^ জাকের মঞ্জিলে নফল নামাজ আদায় ও ফাতেহা শরিফ পাঠ সহ মোনাজাতের মাধ্যমে পবিত্র ঈদ ই মিলাদুন নবী(সাঃ)-এর কার্যক্রম শুরু হয়েছে। এ দরবারে পবিত্র কুরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ মাহফিল ছাড়াও নবীজী (সাঃ)-এর শানে ৫শ বার দরুদ শরিফ আদায় সহ রাতভর এবাদত বন্দেগী অনুষ্ঠিত হবে। রাত ৩টায় রহমতের সময় থেকে ফজর নামাজ পর্যন্ত এ দরবার শরিফে পবিত্র কুরআন তেলাওয়াত, মিলাদ, জিকির, মোরাকাবা শেষে ফজরের নামাজ আদায়ন্তে ফাতেহা শরিফ ও খতম শরিফ সহ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে।
বুধবার সকালে পুনরায় পবিত্র কুরআন তেলাওয়াত ও মিলাদ শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওললানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে ঈদ ই মিলাদুন্নবী (সাঃ)এর কার্যক্রমের সমাপ্তি ঘটবে।
এ উপলক্ষে দক্ষিণাঞ্চল সহ সারা দেশ থেকে মঙ্গলবার দিনভরই বিপুল সংখ্যক বাস সহ বিভিন্ন যানবাহনে জাকেরান ও আশেকানবৃন্দের শ্রোত ছিল বিশ^ জাকের মঞ্জিল মুখি। ১৯-১০-২০২১.

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন