সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অভ্যন্তরীণ

সংস্কারের অভাবে বেহাল চাঁপাইনবাবগঞ্জের সড়ক

কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:১৩ এএম

সংস্কারের অভাবে বেহালদশা চাঁপাইনবাবগঞ্জের সড়কগুলোর। বেশিরভাগ সড়কে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। এ কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এতে মানুষের দুর্ভোগের পাশাপাশি যানবাহন চলাচলে সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতা। এ অবস্থায়, সড়কগুলো দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন নাগরিক সমাজের নেতারা। তবে পৌর মেয়র বলছেন, অর্থ বরাদ্দ হলে বর্ষা শেষে শুরু হবে সংস্কার কাজ।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা সূত্রে জানা গেছে, পৌর এলাকার মোট পাকা সড়কের দৈর্ঘ্য প্রায় ১০৩ কিলোমিটার। শহরের প্রাণকেন্দ্র হুজরাপুর পাওয়ার হাউস মোড় থেকে ফায়ার সার্ভিসের মোড়, হুজরাপুরের করনেশন রোড থেকে মহানন্দা বাসস্ট্যান্ড মোড় পর্যন্ত সড়কটি ইট বালি ওঠে গিয়ে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সড়কগুলো দিয়ে প্রতিদিন পণ্যবাহী ট্রাক, মিনি ট্রাক, মাইক্রোবাস, কার, অটোরিকশা চলাচল করছে ঝুঁকি নিয়ে। এ সড়কে রয়েছে বিভিন্ন সরকারি দফতর, মার্কেট, চাউল পট্টি, বিভিন্ন দোকান।
সড়কের কার্পেটিং উঠে শতাধিক ছোট-বড় খানাখন্দ সৃষ্টি হয়ে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। বৃষ্টির পানি জমে থাকায় এসব খানাখন্দে আটকে পড়ছে যানবাহন। কিছু কিছু স্থানে ইটের খোয়া দিয়ে জোড়াতালি দেয়া হলেও যান চলাচলে তা উপযোগী নয়। এ পথে হেঁটে চলাচলও বড় দায়। বেহাল সড়কে খানাখন্দে অহরহ যানবাহন উল্টে আহত হচ্ছে অনেকে। আবার জরুরি প্রয়োজনে অসুস্থ রোগী ও প্রসূতির পরিবহনে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়।
এই সড়কে চলাচলতে অটোরিকশার চালক কোরবান আলী বলেন, সড়কটিতে গাড়ি চলাচল ও মানুষের যাতায়াতে অনুপযোগী হয়ে পড়ছে। খানাখন্দে গাড়ি উল্টে পড়ে ব্যাপক ক্ষতি হচ্ছে, যা উপার্জন করি তার বড় একটি অংশ গাড়ি মেরামতে ব্যয় করতে হচ্ছে আমাদের। শাহীবাগ-সরকারের মোড় সড়কটির খোয়া ও পিচ উঠে বেহাল অবস্থার মধ্যে রয়েছে। সড়কটিতে গর্তের সৃষ্টি হওয়ায় প্রায়শই রিকশা ও অটোরিকশা উল্টে যাত্রীরা আহত হচ্ছে। খানাখন্দগুলো খোয়া ও বালু দিয়ে মাঝে মধ্যে ভরাট করা হলেও বৃষ্টির পানিতে তা কর্দমাক্ত হয়ে যায়। এমনকি শুকনো মৌসুমেও খানাখন্দ থাকায় এ সড়ক দিয়ে রিকশা, অটোরিকশা, বাইসাইকেল ও মোটরসাইকেল চলাচল করতে পারে না। এসব সড়ক সংস্কারের পাশাপাশি প্রশস্ত এবং শোভাবর্ধন করা প্রয়োজন বলে মনে করছেন স্থানীয়রা। এছাড়াও সার্কিটহাউস রোড থেকে শান্তিবাগ মোড়, গ্রিন ভিউ স্কুল সংলগ্ন মোড় হয়ে নির্মাণাধীন মডেল মসজিদ সংলগ্ন সড়ক, পুরাতন সিএন্ডবি এলাকার সড়কটিও বেহাল অবস্থায় রয়েছে। সড়কের বেহাল অবস্থা দেখে হুজরাপুর মহল্লার বাসিন্দা তৌফিক আহমেদ ক্ষোভের সঙ্গে জানান, মেয়র ও কাউন্সিলর হিসেবে যাদের নির্বাচিত করা হয়, তারা ভোটের আগে বিভিন্ন প্রতিশ্রুতি দেন। কিন্তু নির্বাচিত হওয়ার পর তারা সেসব প্রতিশ্রুতির কথা ভুলে যান।
এ প্রসঙ্গে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম জানান, অর্থ বরাদ্দের জন্য তৃতীয় নগরায়ণ প্রকল্প-৩ এ চাহিদাপত্র পাঠানো হয়েছে। আপাতত অর্থ বরাদ্দ না থাকায় উন্নয়ন কাজ করা সম্ভব হচ্ছে না। অর্থ বরাদ্দ পাওয়া গেলে সড়ক সংস্কার করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন