বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:১৩ এএম

চীনের অস্বীকৃতি
ইনকিলাব ডেস্ক : পরমাণু অস্ত্র বহনে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর বিষয়টি অস্বীকার করেছে চীন। জোর দিয়ে বেইজিং বলেছে, এটি একটি নিয়মিত মহাকাশযানের পরীক্ষা ছিল। চীন গত আগস্টে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে ‘ফাইন্যান্সিয়াল টাইমস’ পত্রিকা প্রাথমিকভাবে একটি প্রতিবেদন প্রকাশ করে। এ খবরে ওয়াশিংটনে উদ্বেগ দেখা দেয়। মার্কিন গোয়েন্দারা রীতিমত ‘চমকে গেছেন’ বলেও জানানো হয়। চীনের পারমাণবিক অস্ত্রের সক্ষমতা নিয়ে বিশ্বে উদ্বেগ বাড়তে থাকার মধ্যেই তাদের এই ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওই খবর আসে। বিবিসি।


১০ হাজার নেবে

ইনকিলাব ডেস্ক : আপনি অফিস কিংবা ঘরে বসে আছেন, কিন্তু চাইলেই কল্পনায় চলে যেতে পারেন কোনো সমুদ্রে সৈকতে কিংবা অন্য কোথাও। মানুষের এই কল্পনাকে বাস্তবে রূপ দিতে দীর্ঘদিন ধরে অর্থ লগ্নি আর প্রচেষ্টা চলছে। ডিজিটাল দুনিয়ার সাথে মিশেল ঘটিয়ে মানুষকে তার বাস্তবের কাছাকাছি নিয়ে যেতেই কাজ করবে মেটাভার্স। মেটাভার্স প্রযুক্তি বাস্তবায়নের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দশ হাজার লোককে নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ। স্থানীয় সময় সোমবার এমন ঘোষণাও দিয়েছে তারা। বিবিসি।


শোধনাগারে অগ্নিকাণ্ড
ইনকিলাব ডেস্ক : কুয়েতের একটি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের এক ঘটনায় বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন। মিনা আল-আহমাদি ওই নামে বৃহত্তম তেল শোধনাগারটিতে সোমবার এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কুয়েতের উপকূলীয় জেলা ফাহাহিলের ওই তেল শোধনাগারটিতে আগুনে কয়েকজন কর্মী আহত হলেও কোনো প্রাণহানি হয়নি। কুয়েত ন্যাশনাল পেট্রোলিয়াম কোম্পানির (কেএনপিসি) এ খবর জানিয়েছে। রাষ্ট্রায়ত্ত শোধনাগারটি জানিয়েছে, তাদের অ্যাটমোস্ফেরিক রেসিডিউ ডিসালফুরাজেইশন (এআরডিএস) ইউনিটে আগুন লাগে, বিচ্ছিন্ন এই ইউনিটটিতে আগুন লাগার পর তা সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন