সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৪০ শতাংশ আসনে নারীদের প্রার্থী করবে কংগ্রেস

প্রিয়াঙ্কার গান্ধীর ‘ঐতিহাসিক’ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:১২ এএম

শুধু মুখে মহিলাদের ক্ষমতায়নের কথা নয়, এবার কার্যক্ষেত্রেও সেটা করে দেখানোর বার্তা দিল কংগ্রেস। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ৪০ শতাংশ আসনে মহিলাদের প্রার্থী করবে দল, ঘোষণা করে দিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেসের দাবি, এই সিদ্ধান্ত ঐতিহাসিক। এর আগে কোনও স্বীকৃত প্রথম সারির রাজনৈতিক দল এভাবে মহিলাদের ৪০ শতাংশ আসনে প্রার্থী করার কথা ভাবেওনি।
আগামী বছরের শুরুতেই ৪০৩ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশ বিধানসভায় নির্বাচন। তার আগে সব দলই পরিকল্পনা সাজাচ্ছে। এই মুহূর্তে রাজ্যে ক্ষমতাসীন বিজেপি। রাজনৈতিক মহলের মতে, বিজেপির পর উত্তরপ্রদেশের সবচেয়ে বড় রাজনৈতিক শক্তি অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। গত বিধানসভা, লোকসভা এবং পঞ্চায়েত নির্বাচনের নিরিখে কংগ্রেস এখন যোগীর রাজ্যে চতুর্থ শক্তি। ভোটের মুখে প্রিয়াঙ্কা গান্ধী মরিয়া চেষ্টা করছেন দলের শক্তি বাড়ানোর। আর সেই লক্ষ্যে এবার তিনি টার্গেট করেছেন রাজ্যের মহিলা ভোটারদের।
প্রিয়াঙ্কা নিজে মহিলা। অঘোষিতভাবে হলেও তিনিই ভারতের বৃহত্তম রাজ্যে কংগ্রেসের মুখ। এর আগে একাধিকবার নারী ক্ষমতায়ন নিয়ে কথা বলতেও শোনা গিয়েছে প্রিয়াঙ্কাকে। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলন করে তিনি ঘোষণা করে দিলেন, ‘উত্তরপ্রদেশে কংগ্রেস ৪০ শতাংশ আসনে প্রার্থী করবে মহিলাদের। উত্তরপ্রদেশের মহিলারা অনেক কিছু করে দেখাতে পারেন, সেটাই প্রমাণ করতে চায় কংগ্রেস।’ সিদ্ধান্ত ঘোষণার সময় কংগ্রেস নেত্রী বলেন, ‘এই সিদ্ধান্ত উত্তরপ্রদেশের উন্নাওয়ের সেই ধর্ষিতার জন্য নেয়া যাকে জ্যান্ত জ্বালিয়ে দেয়া হয়েছিল। এই সিদ্ধান্ত হাথরসের নির্যাতিতার জন্য নেয়া। এই সিদ্ধান্ত লখিমপুরের সেই মেয়েটির জন্য নেয়া যে প্রধানমন্ত্রী হতে চায়। এই সিদ্ধান্ত সেই সব মহিলাদের জন্য যারা উত্তরপ্রদেশের ভাল চান।’ সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন